২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৪৩:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দ্রুতগতির যানের পেছনে ভাঙাচোরা গাড়ি নিয়ে ছুটছে হাইওয়ে পুলিশ
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২৩-১১-২০২১
দ্রুতগতির যানের পেছনে ভাঙাচোরা গাড়ি নিয়ে ছুটছে হাইওয়ে পুলিশ


হাইওয়ে পুলিশে নেই সক্ষমতা। দ্রুত গতির গাড়ির পেছনে ভাঙাচোরা গাড়ি নিয়ে ছুটছে হাইওয়ে পুলিশ। নেই পর্যন্ত জনবল। অস্বাস্থ্যকর পরিবেশে তাদের থাকতে হচ্ছে। ২৪ ঘণ্টা দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্রাম নেওয়ার সুযোগ পান না সিংহভাগ হাইওয়ে পুলিশ সদস্য। তাদেরই দিন কাটছে চরম দুরবস্থায়। এ অবস্থার মধ্যেও হাইওয়ে পুলিশ বিরামহীনভাবে সড়কে যানবাহন চলাচলে স্বাভাবিক ও নিরাপত্তা নিশ্চিত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

যানবাহন সংকটের মধ্যেও প্রতিদিনই তাদের ভিআইপি নিরাপত্তার দায়িত্ব পালন করতে হয়। যেসব যানবাহন হাইওয়ে পুলিশ ব্যবহার করে তা জরাজীর্ণ ও লক্কড়-ঝক্কড়। অথচ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাইওয়ে দিয়ে চলাচল করছেন নিয়মিত। তাদের চোখের সামনে এই হাইওয়ে পুলিশের দুরবস্থার কথা কারও চোখে পড়ে না। পড়লেও তারা না দেখার ভান করে থাকেন। অথচ হাইওয়ে পুলিশে প্রয়োজন উচ্চগতির আধুনিক যানবাহন। হাইওয়ে পুলিশের যানবাহন সংকট, র‌্যাকার সংকট, জনবল সংকটসহ সার্বিক সমস্যার সমাধানের উপায় সংক্রান্ত একটি প্রস্তাব পুলিশ সদর দপ্তরের মাধ্য  হাইওয়ে পুলিশের র‌্যাকার সংকটের কারণে নষ্ট গাড়ি দ্রুত সরানো যায় না। একটি নষ্ট গাড়ি সরাতে এক থেকে দুই ঘণ্টা এবং মালবাহী গাড়ি সরাতে লাগে দুই থেকে তিন ঘণ্টা। এই সময়ের মধ্যে হাইওয়ের উভয় দিকে শত শত যানবাহনের দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এই পরিস্থিতি স্বাভাবিক হতে না হতে আরেকটি গাড়ি নষ্টের খবর চলে আসে। এতো সীমাবদ্ধতা থাকা সত্বেও জীবনের ঝুঁকি নিয়ে হাইওয়ে পুলিশ কাজ করছে।

২০০৫ সালে হাইওয়ে পুলিশ প্রতিষ্ঠা করা হয়। শুরুতেই ছিল ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দারের মতো অবস্থা। বর্তমান সরকারের আমলে যানবাহন ও জনবল বৃদ্ধি করা হলেও চাহিদার তুলনায় তা অতি নগণ্য। বর্তমানে হাত-পা বেঁধে সাঁতার কাটতে বলার মতো অবস্থা বিরাজ করছে হাইওয়ে পুলিশে। হাইওয়ে পুলিশ ফাঁড়ি আছে ৭২টি। বাকি ২২টি জেলায় হাইওয়ের কার্যক্রম চালায় জেলার পুলিশ। হাইওয়ে পুলিশের তিনটি থানা আছে। এরমধ্যে স্বীকৃতিপ্রাপ্ত একটি থানা হলো জামালপুরের বকশিগঞ্জ। এছাড়া নারায়ণগঞ্জের কাঁচপুর ও গাজীপুরের শালনাকে থানা হিসেবে ধরা হলেও স্বীকৃতিপ্রাপ্ত নয়। কোনো কোনো ফাঁড়িতে একটি যানবাহন। আবার কোনটিতে আছে দু’টি যানবাহন। তবে সব যানবাহনই ভাঙাচোরা। থানা কিংবা ফাঁড়িতে যে দুই একটি গাড়ি আছে, এসব গাড়ির বেশিরভাগ ভিআইপিদের ডিউটিতে ব্যবহৃত হয়।

শেয়ার করুন