২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:০০:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ক্রমবর্ধমান দূষণের কারণে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী লাহোর
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
ক্রমবর্ধমান দূষণের কারণে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী লাহোর


পাকিস্তানের দ্বিতীয় ও পৃথিবীর ২৬তম বৃহত্তম শহর লাহোর। শহরটিতে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। সেখানে ক্রমবর্ধমান দূষণের কারণে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা করা হয়েছে লাহোরকে। আজ বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে এনডিটিভি। 

একটি বায়ুমান পর্যবেক্ষক কোম্পানীর বরাত দিয়ে এই ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের বায়ুদূষণ আরো মারাত্মক রূপ নিয়েছে। জ্বালানি হিসেবে নিম্নমানের ডিজেল ব্যবহার ও শস্য পোড়নোর ধোঁয়াসহ শীতের ঠাণ্ডা তাপমাত্রায় স্থির মেঘের ধোঁয়াশার কারণে দেশটির বায়ুদূষণ পরিস্থিতি খারাপ হচ্ছে। 

সুইস টেকনোলজি কোম্পানী আইকিউ এয়ার লাহোরের বায়ুমানের স্তর ৩৪৮ ঘোষণা করেছে। অথচ বায়ুমানের বিপদজনক স্তর ৩০০। এদিকে, তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন শহরবাসী। এ প্রেক্ষিতে নগরীর বাসিন্দা মোহাম্মদ সায়িদ বলেন, শিশুরা শ্বাসজনিত সমস্যায় ভুগছে।  আপনারা এর একটা সমাধান খুঁজে বের করুন।

শেয়ার করুন