২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৫:১৩:১৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ শেষের পথে নাটোর সদর হাসপাতাল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২১
২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ শেষের পথে নাটোর সদর হাসপাতাল


নাটোর জেলায় যুগোপযোগী ও আধুনিক স্বাস্থ্য সেবার সম্প্রসারণের লক্ষ্যে নাটোর আধুনিক সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ এখন শেষের পথে। ৩৪ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে এ অবকাঠামো নির্মাণ কাজ চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে সম্পন্ন হবে।

অবকাঠামো নির্মাণ কাজ বাস্তবায়নকারী গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, ‘নাটোর জেলার ১০০ শয্যাবিশিষ্ট নাটোর সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ’ প্রকল্পের আওতায়  নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে। 

মোট এক লাখ ১৮ হাজার ৭২৫ বর্গফুটের ছয়তলা ভবনের প্রথম তলায় থাকছে অভ্যর্থনা কক্ষ, জরুরী বিভাগ, মাইনর ওটি, ১০ শয্যার পর্যবেক্ষণ কক্ষ, এক্স-রে, ইসিজি, সিটিস্ক্যান, রেডিওলজি, আল্ট্রাসনোগ্রাম, ব্লাড ব্যাংক, মেডিকেল অফিসার ও টেকনিশিয়ান কক্ষ, অপেক্ষমান কক্ষ ইত্যাদি।

দ্বিতীয় তলায় প্যাথলজি, ল্যাবরেটরি, কনসালটেন্ট কক্ষ, অপেক্ষমান কক্ষ, কাউন্টার ইত্যাদি থাকবে। তৃতীয় তলায় চারটি অপারেশন থিয়েটার, ১১ শয্যার পোস্ট অপারেটিভ কক্ষ, আট শয্যার আইসিইউ, এনেস্থিশিয়া ও সার্জারি কক্ষ, সার্জন ও নার্সদের কক্ষ, সম্মেলন কক্ষ, অপেক্ষমান কক্ষ, কাউন্টার, স্টোর রুম ইত্যাদি থাকছে। 

চতুর্থ তলায় ছয় শয্যা বিশিষ্ট ১২টি ওয়ার্ড ব্লক, ডিউটি ডাক্তার ও নার্স রুম ইত্যাদি। পঞ্চম তলায় ছয় শয্যা বিশিষ্ট ১২টি ওয়ার্ড ব্লক, ডিউটি ডাক্তার ও নার্স রুম এবং ষষ্ঠ তলায় ১৬টি কেবিন ও প্রস্তাবিত কিডনী ডায়ালোসিস সেন্টার থাকবে।

এছাড়া থাকছে লিফট, সিঁড়ি, লবি, জেনারেটর, বৈদ্যুতিক সাব-স্টেশন, পানি সরবরাহ ব্যবস্থা, মেডিকেল গ্যাস প্ল্যান্ট অভ্যন্তরীণ সড়ক এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী কাওসার আহমেদ বলেন, নির্মাণ কাজের গুণগত মান বজায় রাখতে নিয়মিত নির্মাণ কাজ তদারক কার্যক্রম অব্যাহত আছে।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মহিউদ্দিন জাহাঙ্গীর বলেন, নাটোর আধুনিক সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীতকরণ কাজ এখন শেষের পথে। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে সকল নির্মাণ কাজ শেষ করে হাসপাতাল ভবনটি স্বাস্থ্য কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন