২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:৫৬:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এসএসসিতে ১ লাখ ১৫ হাজার ৭১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে বরিশালে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
এসএসসিতে ১ লাখ ১৫ হাজার ৭১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে বরিশালে


বরিশালে রবিবার শুরু হওয়া সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ১৫ হাজার ৭১ জন শিক্ষার্থী। বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে বিভাগের ৬ জেলার ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন তারা। এ লক্ষ্যে আসন বন্টনসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন। 

অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৫৮ হাজার ৪৭৫ জন ছাত্র এবং ছাত্রী ৫৬ হাজার ৫৯৬ জন। বিভাগের ৬ জেলার ১৭৮ পিট কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন পরীক্ষার্থীরা। এর মধ্যে বরিশাল জেলায় কেন্দ্র ৬৩টি, ভোলায় ২৩টি, বরগুনায় ২২টি, পটুয়াখালীতে ৩০টি, পিরোজপুরে ২৩টি এবং ঝালকাঠি জেলায় ১৭টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ৬৯ জন, মানবিক বিভাগে ৬৯ হাজার ৭৯৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী ২০ হাজার ২০৬ জন। 

পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন আরও জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহনের লক্ষ্যে বোর্ডের পক্ষ থেকে ১৭টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। পরীক্ষা নকল মুক্ত ও সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য শিক্ষাবোর্ড ও মন্ত্রনালয় থেকে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। 

নির্দেশনাগুলো হলো- পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যৌক্তিক কারণে কারও বিলম্ব হলে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্ব হওয়ার কারণ রেজিস্টার খাতায় লিপিবদ্ধ করে কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন কিংবা ইলেট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ। প্রতিবন্ধী শিক্ষার্থীরা শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষা দিতে পারবে। তাদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

শেয়ার করুন