২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:১০:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মোশাররফের সিনেমা রাজনীতির কারণে চলচ্চিত্র উৎসব থেকে বাদ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২১
মোশাররফের সিনেমা রাজনীতির কারণে চলচ্চিত্র উৎসব থেকে বাদ


পশ্চিমবঙ্গের তৃণমূলের প্রভাবশালী নেতা, বর্তমান মন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু। এর বাইরে একজন আলোচিত নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক হিসেবেও তার খ্যাতি রয়েছে। চলতি বছরে প্রায় এক দশক পর তারই নির্মিত ছবি ‘ডিকশনারি’ মুক্তি পায় গেল ফেব্রুয়ারিতে।

দেশের শক্তিমান অভিনেতা মোশাররফ করিমসহ ওপার বাংলার আবির চ্যাটার্জি, পরমব্রত চট্টোপাধ্যায়, পৌলমি বসু ও চিত্রনায়িকা নুসরাত জাহানসহ আরও অনেকে এই সিনেমায় অভিনয় করেছেন। দর্শক মহলে সিনেমাটি ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। কিন্তু পরিচালকের নামের বানান ভুল হওয়ায় সম্প্রতি গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে সিনেমাটি বাদ পড়েছে। 

যদিও পরিচালক ব্রাত্য বসু দাবি, রাজনৈতিক পরিচয়ের কারণে ছবিটি বাদ দেওয়া হয়েছে ফিল্ম ফেস্টিভ্যাল থেকে। এমনকি তার প্রযোজককে নাকি বলা হয়, তাদের প্রোডাকশন হাউসের অন্য কোনও ছবি দেখানো যেতে পারে। কিন্তু ডিকশনারি নয়। আর এ নিয়ে সরাসরি কেন্দ্রীয় বিজেপির দিকে আঙুল তুললেন নির্মাতা ও অভিনেতা তথা পশ্চিমবঙ্গের তৃণমূলের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

তিনি বলেন, ২৫ টি সিনেমার মধ্যে বেছে বেছে তার ছবিটিই বাদ দেওয়া হয়েছে। আমার নামের বানান বি এর (ইংরেজিতে) জায়গায় ডি গেছে! অর্থাৎ, দত্ত বসু লেখা হয়েছে। এর মধ্যে নির্ধারিত দিন পেরিয়ে যাওয়ায় পরে আমার প্রযোজককে বলে আপনার যে কোনও ছবি পাঠান। অন্য যে কোনও ছবি, কিন্তু ডিকশনারি নয়। কারণটা অত্যন্ত হাস্যকর। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া তাদের একটা অ্যাপ্লিকেশনে নামের বানান ভুল গেছে একটা। অথচ আমার কাছে যে চিঠি এসেছে, ওয়েবসাইটে যখন আমার নামটা দিয়েছে, সেখানে নামের বানান ঠিক।

ব্রাত্য বসুর অভিযোগ, সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ভাবে তার ছবি বাদ দেওয়া হল। জুরিরা উচ্ছ্বসিত প্রশংসা করা সত্ত্বেও, আন্তর্জাতিক স্তরে পুরস্কার পাওয়া সত্ত্বেও বাদ দেওয়া হল। 

বিজেপি-কে নিশানা করে তিনি আরও বলেন, আমার একটা রাজনৈতিক পরিচয় অবশ্যই রয়েছে। আমি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সদস্য। আমার নেত্রীর নাম মমতা বন্দ্যোপাধ্যায়। তার জন্য যদি আপনারা ছবি বাদ দিতে চান দিন। তবে আমার রাজনৈতিক কর্মকাণ্ড ও বিজেপি বিরোধিতা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত নির্বাচন ঘিরে তৃণমূলের সঙ্গে বিজেপির দা-কুমড়ো সম্পর্ক তৈরি হয়। ফলে অনেকে মনে করছেন, রাজনৈতিক নজর পড়েছে সিনেমাটির ওপর। কলকাতায় গত ১২ ফেব্রুয়ারি মোশাররফ করিম অভিনীত প্রথম সিনেমা ‘ডিকশনারি’ মুক্তি পায়।

শেয়ার করুন