২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:২২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আরবের ঐতিহ্যবাহী টুপির আদলে কাতারি স্টেডিয়াম
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২১
আরবের ঐতিহ্যবাহী টুপির আদলে কাতারি স্টেডিয়াম


একের পর এক নান্দদিক ও অত্যাধুনিক স্টেডিয়াম বানিয়ে চমকে দিচ্ছে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সর্বশেষ নির্মাণকাজ শেষে উদ্বোধন করা আল থুমামা স্টেডিয়ামের সৌন্দর্য ফুটবলবিশ্বের নজর কাড়তে সক্ষম হয়েছে।

কাতারের রাজধানী দোহায় অবস্থিত আল থুমামা স্টেডিয়ামটি আরবের ঐতিহ্যবাহী 'গাহফিয়া টুপি'-এর আদলে নির্মাণ করা হয়েছে। দোহার দক্ষিণে অবস্থিত স্টেডিয়ামটির ডিজাইন করেছেন কাতারের বিখ্যাত স্থপতি ইব্রাহিম এম জাইদাহ। বিশ্বকাপের ভেন্যু হিসেবে নির্মাণকাজ শেষ হওয়া ষষ্ঠ স্টেডিয়াম এটি। এর দর্শক ধারণক্ষমতা ৪০ হাজার।

স্থানীয় এক গাছের নামে নামকরণ করা হয়েছে গোলাকার আল থুমামা স্টেডিয়ামের। এর স্থপতি জাইদাহ 'আরব ইঞ্জিনিয়ারিং ব্যুরো'-এর প্রধান স্থপতি। তার মাথা থেকেই মধ্যপ্রাচ্যের ঐতিহ্যবাহী গাহফিয়া টুপির আদলে স্টেডিয়াম নির্মাণের আইডিয়া আসে। এই টুপি এখনও আরবে বেশ প্রচলিত। বিশ্বকাপ চলাকালে দর্শকদের শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থার স্বাদ দিতে স্টেডিয়ামটি ছাদ দিয়ে ঢেকে দেওয়া হবে।

শেয়ার করুন