আরবের ঐতিহ্যবাহী টুপির আদলে কাতারি স্টেডিয়াম


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 10-11-2021

আরবের ঐতিহ্যবাহী টুপির আদলে কাতারি স্টেডিয়াম

একের পর এক নান্দদিক ও অত্যাধুনিক স্টেডিয়াম বানিয়ে চমকে দিচ্ছে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। সর্বশেষ নির্মাণকাজ শেষে উদ্বোধন করা আল থুমামা স্টেডিয়ামের সৌন্দর্য ফুটবলবিশ্বের নজর কাড়তে সক্ষম হয়েছে।

কাতারের রাজধানী দোহায় অবস্থিত আল থুমামা স্টেডিয়ামটি আরবের ঐতিহ্যবাহী 'গাহফিয়া টুপি'-এর আদলে নির্মাণ করা হয়েছে। দোহার দক্ষিণে অবস্থিত স্টেডিয়ামটির ডিজাইন করেছেন কাতারের বিখ্যাত স্থপতি ইব্রাহিম এম জাইদাহ। বিশ্বকাপের ভেন্যু হিসেবে নির্মাণকাজ শেষ হওয়া ষষ্ঠ স্টেডিয়াম এটি। এর দর্শক ধারণক্ষমতা ৪০ হাজার।

স্থানীয় এক গাছের নামে নামকরণ করা হয়েছে গোলাকার আল থুমামা স্টেডিয়ামের। এর স্থপতি জাইদাহ 'আরব ইঞ্জিনিয়ারিং ব্যুরো'-এর প্রধান স্থপতি। তার মাথা থেকেই মধ্যপ্রাচ্যের ঐতিহ্যবাহী গাহফিয়া টুপির আদলে স্টেডিয়াম নির্মাণের আইডিয়া আসে। এই টুপি এখনও আরবে বেশ প্রচলিত। বিশ্বকাপ চলাকালে দর্শকদের শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থার স্বাদ দিতে স্টেডিয়ামটি ছাদ দিয়ে ঢেকে দেওয়া হবে।

উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা