২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:৫৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী এক দশক পর সিরিয়া সফরে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২১
আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী এক দশক পর সিরিয়া সফরে


এক দশকের বেশি সময় পর সিরিয়া সফর করেছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী। ২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের সহিংসতা শুরুর পর সংযুক্ত আরব আমিরাত সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবং উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দেয়া শুরু করে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, গতকাল মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান রাজধানী দামেস্ক সফর করেন। এ সময় তার সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের একটি উচ্চ পর্যায়ের রাজনৈতিক প্রতিনিধি দল ছিল।

দামেস্ক সফরের সময় সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেন এবং এ সময় দুই পক্ষের স্বার্থ ও বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নয়ন এবং সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়।

এ সময় জোর দিয়ে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ উল্লেখ করেন যে, সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সময় থেকে সিরিয়ার সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

সিরিয়ার সঙ্গে নতুন করে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে সংযুক্ত আরব আমিরাতের উদ্যোগের প্রশংসা করে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেন, আবুধাবির পক্ষ থেকে যে পদক্ষেপ নেয়া হয়েছে সেটি সঠিক এবং বাস্তবভিত্তিক।

কিছুদিন আগে সিরিয়ার একটি প্রতিনিধিদল সৌদি আরব সফর করেছে। তার আগে জর্ডানের সঙ্গে সিরিয়ার সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়। 

পর্যবেক্ষকরা বলছেন, আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার নতুন করে সম্পর্ক উন্নয়নের ফলে দেশটিতে উগ্র সন্ত্রাসীদের শেষ পর্যায়ের তৎপরতা মোকাবেলা করা সহজ হবে।

শেয়ার করুন