২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:০৩:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে আমাজন ধ্বংসের অভিযোগ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২১
ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে আমাজন ধ্বংসের অভিযোগ


ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বন ধ্বংসের দায়ে মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেছে অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ। ২৮৬ পৃষ্ঠার ওই অভিযোগ আইসিসিতে জমা দিয়েছে পরিবেশগত ন্যায়বিচার নিয়ে কাজ করা ওই সংগঠনটি। তারা এক বিবৃতিতে জানিয়েছে, এ ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ তদন্ত হওয়া জরুরি।

সংগঠনটির পক্ষ থেকে বলসোনারো প্রশাসন ও তার বিরুদ্ধে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকার জন্য আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। বলসোনারোর বিরুদ্ধে অভিযোগে বলা হয়, বলসোনারো ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে পরিবেশরক্ষকদের হত্যা করেছেন ও বন উজাড়ের কারণে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের মাধ্যমে বিশ্বের জনগোষ্ঠীকে বিপন্ন করে তুলছেন।

শেয়ার করুন