২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৪৮:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পূজায় জঙ্গি হামলার সতর্কবার্তা দিল্লি ও পশ্চিমবঙ্গে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
পূজায় জঙ্গি হামলার সতর্কবার্তা দিল্লি ও পশ্চিমবঙ্গে


আসন্ন দুর্গাপূজায় পশ্চিমবঙ্গে জঙ্গি হামলার সতর্কবার্তা দেওয়া হয়েছে। পূজা চলাকালীন ১২ থেকে ১৫ অক্টোবর অর্থাৎ সপ্তমী থেকে দশমী পর্যন্ত জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে রাজ্যে। এ মর্মে রাজ্যের স্বরাষ্ট্র দফতর একটি সতর্কবার্তা দিয়েছে। সেখানে বলা হয়েছে ‘সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো দেশকে অস্থিতিশীল করতে এবং আইনশৃঙ্খলা সমস্যার অবনতি করার চেষ্টা চালাতে পারে। এই হুমকির দিকটি মাথায় রেখেই উৎসব উদযাপনের সময় সর্চোচ্চ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে।’

এ ছাড়া দিল্লিতেও জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। এ নিয়ে পুলিশ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা।

সাধারণত প্রজাতন্ত্র দিবস কিংবা স্বাধীনতা দিবসের সময় হাই অ্যালার্ট জারি থাকে রাজ্যে। তবে এবার পূজার সময়ে জঙ্গি হামলার আশঙ্কা ভাবাচ্ছে রাজ্য সরকারকে। সম্প্রতি রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) এবং কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে জঙ্গি সন্দেহে একাধিক ব্যক্তির গ্রেফতার হন। আর তাতেই গোয়েন্দাদের প্রাথমিক ধারণা, এ রাজ্যে জঙ্গিদের আনাগোনা ক্রমশই বাড়ছে। আর সেখান থেকেই এই জঙ্গি হামলার আশঙ্কা পুলিশের।

ইতোমধ্যেই কলকাতা পুলিশের তরফে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। অন্যদিকে রাজ্য পুলিশের তরফে প্রতিটি জেলায় কড়া নজরদারি ব্যবস্থা করেছে। কেবল কলকাতা শহরজুড়েই ৫ হাজারের বেশি পুলিশ মোতায়েন থাকছে এবারের পূজায়।

একে করোনার আবহে দুর্গাপূজা, তার ওপর জঙ্গি হামলার সতর্কতা- উভয়দিক মাথায় রেখেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জারি করা নির্দেশিকায় প্রতিটি পূজা উদ্যোক্তাকে জানিয়ে দেওয়া হয়েছে তারা যেন সরকারের গাইডলাইন মেনে চলেন। মণ্ডপে আগত দর্শনার্থীদের দিকে নজর রাখতে দুর্গাপূজা কমিটিগুলোকে প্রচুর সংখ্যায় স্বেচ্ছাসেবক নিয়োগের কথা বলেছে। সন্দেহজনক গতিবিধি বা অস্বাভাবিক কিছু দেখলেই তৎক্ষণাৎ স্থানীয় থানাকে বিষয়টি জানানোর কথাও বলা হয়েছে। মণ্ডপগুলোতে যেন পর্যাপ্ত সিসিটিভি এবং ওয়াচ টাওয়ার থাকে। মণ্ডপগুলোতে বাচ্চাদের প্রবেশ নিয়েও সতর্ক কলকাতা পুলিশ। পুলিশের তরফে বাচ্চাদের জন্য ব্যাচ করা হয়েছে। স্থানীয় পুলিশ থানার সঙ্গে যোগাযোগ রেখে ১৫ অক্টোবর দশমীর দিন থেকে ১৮ অক্টোবরের মধ্যেই পূজা মণ্ডপগুরোকে বাধ্যতামূলক প্রতিমা ভাসান দেওয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে উৎসবের মৌসুমে দিল্লিতেও জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। এ নিয়ে পুলিশ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন দিল্লির পুলিশ কমিশনার রাকেশ আস্থানা। জঙ্গি হামলার আশঙ্কায় ভারতের রাজধানীজুড়েই নিরাপত্তা জোরদার করেছে দিল্লি পুলিশ। স্থানীয় ব্যক্তিদের সাহায্য নিয়ে কীভাবে জঙ্গিদের সন্ধান পাওয়া যায় সে ব্যাপারটি নিয়েও চলছে আলোচনা।
 

রাকেশ আস্থানা বলেন, স্থানীয়দের সহায়তা না পেলে জঙ্গিরা কিছুতেই সফল হবে না। তার অভিমত, স্থানীয় অপরাধী, গ্যাংস্টার ও ধর্মভীরু সংগঠনগুলোই এই নাশকতা চালাতে পারে।

সূত্রে খবর, পেট্রল পাম্প অথবা তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটিয়ে বড়সড় নাশকতার ছক রয়েছে জঙ্গিদের। বিভিন্ন জায়গায় ভাড়াটে ও শ্রমিকদের ওপর রাখতে বলা হয়েছে দিল্লি পুলিশকে। আর তাই সন্দেহভাজন জঙ্গিদের সন্ধানে লোকাল সোর্সকে কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় সাইবার কাফে, রাসায়নিকের দোকান, পার্কিং এরিয়া, পুরনো গাড়ি বিক্রেতাদের ওপর নজর রাখতে বলা হয়েছে।

শেয়ার করুন