০৮ মে ২০২৪, বুধবার, ০৯:২০:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেসব কারণে জো জ্যাকসনের স্বাক্ষরিত ছবি সাড়ে ১২ কোটি টাকায় বিক্রি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
যেসব কারণে জো জ্যাকসনের স্বাক্ষরিত ছবি সাড়ে ১২ কোটি টাকায় বিক্রি


কিংবদন্তি বেসবল খেলোয়াড় জো জ্যাকসন। তিনি ‘শুলেস জো’ নামে পরিচিত। তার স্বাক্ষর করা একটি ছবি গত বৃহস্পতিবার ১.৪৭ মিলিয়ন মার্কিন ডলারে  বিক্রি হয়, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ১২ কোটি টাকারও বেশি। এখন পর্যন্ত এটিই সর্বকালের সর্বোচ্চ মূল্যে বিক্রি হওয়া ক্রীড়াবিষয়ক স্বাক্ষরকৃত ছবির রেকর্ড। 

ঠিক কী কারণে এমন বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে ছবিটি বিক্রি হলো? প্রথমত, ‘শুলেস জো’-র যেকোনো ছবি খুঁজে পাওয়াই অত্যন্ত দুষ্কর ব্যাপার। তিনি মেজর লিগ বেসবলে খেলেছেন ১৯০৮ থেকে ১৯২০ সাল পর্যন্ত, যে যুগে ফটোগ্রাফ ছিল অত্যন্ত দুষ্প্রাপ্য বস্তু। প্রযুক্তি তখনো এখনকার মতো এত বেশি সর্বজনীন হয়ে ওঠেনি যে, কেউ চাইলেই নিজের ছবি তুলে রাখতে পারবে।

দ্বিতীয়ত, জ্যাকসনের সত্যিকারের স্বাক্ষরকৃত ছবি পাওয়া আরও বেশি অসম্ভব ব্যাপার, কেননা দক্ষিণ ক্যারোলাইনার এক খামারে বেড়ে ওঠা এই কিংবদন্তি খেলোয়াড় ছিলেন অশিক্ষিত। স্বভাবতই তিনি খুব বেশি অটোগ্রাফে স্বাক্ষর করেননি। জ্যাকসনের পরিবারের কাছে এমন খুব কম সংখ্যক নথি বা দলিলই অবশিষ্ট রয়েছে, যেগুলোতে জ্যাকসনের নিজের করা স্বাক্ষর ছিল। এ ছাড়া জ্যাকসনের স্বাক্ষর করা গুটিকয়েক বেসবলও রয়েছে তাদের কাছে। ফলে জ্যাকসনের ছবি, তা-ও আবার তার স্বাক্ষরকৃত, এমন কম্বিনেশনের সন্ধান পাওয়া প্রায় অসম্ভব ব্যাপার। আর যদি সেরকম কিছু কারো হাতে এসেই যায়, সেটির আকাশচুম্বী দাম হওয়াই স্বাভাবিক। 

জ্যাকসনের স্বাক্ষরকৃত ছবিটি বিক্রির দায়িত্বে থাকা হান্ট অকশনসের সভাপতি ডেভ হান্ট এক সাক্ষাৎকারে জানান, ‘আমরা ভেবেছিলাম এটির দাম যদি ৫ লাখ থেকে এক মিলিয়নের মধ্যে ওঠে, তাহলেই সেটি হবে একটি দারুণ সাফল্য। এই পরিমাণ অর্থেও ছবিটি রেকর্ড গড়তে পারত। কিন্তু যখন ছবিটির দাম এত উপরে উঠে গেল, আমি বলব না আমি বিস্মিত হয়েছি। সেটি সঠিক শব্দ হবে না। আসলে, এটি ছিল একটি হতবুদ্ধিকর ঘটনা।’

উল্লেখ্য, জ্যাকসন ছিলেন ১৯১৯ সালের কুখ্যাত শিকাগো হোয়াইট সক্স দলের সদস্য। সিনসিনাটি রেডসের বিপক্ষে ওয়ার্ড সিরিজের ম্যাচগুলো পাতিয়েছিল তারা। ওয়ার্ল্ড সিরিজে ১২টি হিট থাকার পরও, জ্যাকসন হলেন সেই আটজন খেলোয়াড়ের একজন, যাদেরকে ১৯২০ মৌসুমের পর মেজর লিগ বেসবল থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়। 

সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক পোস্ট, টিবিএস নিউজ

শেয়ার করুন