২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মীরগঞ্জে সেতু নির্মাণ, আড়িয়ালখাঁর দুই তীরে আনন্দের বন্যা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
মীরগঞ্জে সেতু নির্মাণ, আড়িয়ালখাঁর দুই তীরে আনন্দের বন্যা


আড়িয়ালখাঁ নদের দুই তীরে আনন্দের বন্যা বইছে। এই নদের মীরগঞ্জ পয়েন্টে সরকারের সেতু নির্মাণের খবরে আনন্দিত নদের পূর্ব তীরের দ্বীপ উপজেলা মেহেন্দিগঞ্জ এবং নদীবেষ্টিত হিজলা ও মুলাদী উপজেলার ২০ লাখ মানুষ। 

নদীবেষ্টিত এই তিন উপজেলাকে বিভাগীয় সদরের সাথে সরাসরি সড়ক যোগাযোগে সম্পৃক্ত করতে সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস। 

অর্থের সংস্থান হলে দ্রুত সময়ের মধ্য সেতুর দৃশ্যমান অগ্রগতি হবে বলে জানিয়েছেন সেতু বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত এই সেতু নির্মাণের মধ্য দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন তিন উপজেলার মানুষকে উন্নয়নের মহাসড়কে পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য পংকজ নাথ। 

আড়িয়ালখাঁ নদের মীরগঞ্জ পয়েন্টে সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই করতে গত ৩০ সেপ্টেম্বর বিকেলে সরেজমিন পরিদর্শন করেন সেতু বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক এবং প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস। এর আগে তারা হিজলা এবং মুলাদী উপজেলার সড়ক যোগযোগ ব্যবস্থা প্রত্যক্ষ করেন। পরিদর্শনকালে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ দলীয় এমপি পংকজ নাথ এবং বরিশাল-৩ আসনের জাপার এমপি গোলাম কিবরিয়া টিপু উপস্থিত ছিলেন। 

পরিদর্শন শেষে সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস বলেন, আড়িয়ালখাঁ নদের পূর্ব তীরের তিনটি উপজেলার মানুষের বরিশালসহ সারাদেশে সরাসরি সড়ক যোগাযোগের জন্য মীরগঞ্জে একটি সেতু নির্মাণ অতি প্রয়োজন। এখানে সেতু নির্মাণের জন্য সমীক্ষাও হয়েছে। এখন পরবর্তী পদক্ষেপ নিচ্ছেন তারা। 

এসময় সেতু বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক বলেন, মীরগঞ্জে আড়িয়ালখাঁ নদের উপর একটি সেতু নির্মাণের বিষয়টি সরকারের কার্য তালিকায় রয়েছে। অর্থের সংস্থান করতে পারলে দ্রুত এর দৃশ্যমান অগ্রগতি দেখতে পাবেন স্থানীয় জনগণ। 

দেড় কিলোমিটারের বেশী দীর্ঘ হলে সেই সেতু নির্মাণ করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ। সে হিসেবে মীরগঞ্জে আড়িয়ালখাঁ সেতুর দৈর্ঘ্য হবে দেড় কিলোমিটারেরও বেশি। 

এদিকে, মীরগঞ্জে সেতু নির্মাণের সরকারি এ উদ্যোগকে দুই তীরের লাখ লাখ মানুষ স্বাগত জানিয়েছেন। এখানে সেতু নির্মিত হলে আড়িয়ালখাঁ নদের পূর্ব দিকের তিন উপজেলা ও চার থানার জনগণ সহজে বরিশালসহ রাজধানীতে চলাচল করতে পারবে এবং সময়ও বাঁচবে বলে জানিয়েছেন তারা। স্থানীয়রা দ্রুত সময়ের মধ্যে সেতুর বাস্তবায়নের অনুরোধ করেছেন। 

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য পংকজ নাথ বলেন, ২০১৮ সালের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী আড়িয়ালখাঁ নদের মীরগঞ্জ পয়েন্টে একটি সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। তিনিও প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নের দাবি করেন।

শেয়ার করুন