২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:২৯:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এফবিআই সার্ভার থেকে হাজার হাজার ভুয়া মেইল, সাইবার হামলার আশঙ্কা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২১
এফবিআই সার্ভার থেকে হাজার হাজার ভুয়া মেইল, সাইবার হামলার আশঙ্কা


মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই তাদের একটি অভ্যন্তরীণ সার্ভার থেকে হাজার হাজার ভুয়া ই-মেইল পাঠানোর ঘটনা তদন্ত করছে এবং একটি সম্ভাব্য সাইবার আক্রমণের ব্যাপারে সতর্ক করেছে। মার্কিন সরকারের এই সংস্থাটি বলেছে, শনিবার সকালে ঘটে যাওয়া এই ঘটনা একটি ‌‘চলমান পরিস্থিতি’। তবে এর বেশি কিছু সংস্থা থেকে জানানো হয়নি।

ভুয়া ইমেইলটির উৎসস্থল মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বলে প্রেরকের ঠিকানায় উল্লেখ আছে। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দাবি করেছে, এ ধরনের একটা হুমকি আসতে পারে, সে ব্যাপারে তারা সতর্ক করেছিল। তারা যে সতর্কবার্তা দিয়েছিল সেটার টাইটেল ছিল ‘আর্জেন্ট : থ্রেট অ্যাকটর ইন সিস্টেম’।

অলাভজনক সংস্থা স্প্যামহাউস বলেছে, ই-মেলগুলোতে প্রাপকদের উদ্দেশ্যে বলা হয়েছে, তারা একটি ‘স্পর্শকাতর ধারাবাহিক হামলার’ লক্ষ্য হতে যাচ্ছেন আর এসব হামলা করবে ‘ডার্ক ওভারলোড’ নামে একটি চাঁদাবাজ গোষ্ঠী।

স্প্যামহাউস টুইট করে বলেছে, ‘তারা অনেক বিঘ্ন ঘটাচ্ছে। কারণ, এই মেইলগুলো সত্যিকার অর্থে এফবিআই অবকাঠামোর ভেতর থেকে আসছে’। তারা এটাও বলেছে, মেইলটা কে পাঠিয়েছে তার নাম যেমন নেই সেখানে কোনো যোগাযোগের তথ্য দেওয়া হয়নি।

মার্কিন গণমাধ্যম বলেছে, এক লাখের বেশি মেইল পাঠানো হয়েছে। একটা বিবৃতিতে শনিবার এফবিআই বলেছে, তারা ভুয়া ইমেইল সম্পর্কে অবগত আছে যেটা @ic.fbi.gov অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে। 

এফবিআই আরও বলেছে, সমস্যাটা ধরতে পারার সঙ্গে সঙ্গে যে হার্ডওয়্যারটা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটা অফলাইন করা হয়েছে এবং জনগণকে বলা হয়েছে, তারা যেন অজানা কোনো সেন্ডারের কাছ থেকে ইমেল পেলে সতর্ক থাকেন।

একই সঙ্গে যদি সন্দেহজনক কোনো কার্যকলাপ চোখে পড়ে সেটা সরকারকে জানাতে হবে। তবে এটা এখনো পরিষ্কার না যে হ্যাকাররা এটা করেছে নাকি এমন কোনো ব্যক্তি করেছে যার এফবিআই-এর সার্ভারে প্রবেশাধিকার আছে।

সূত্র : বিবিসি বাংলা

শেয়ার করুন