২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৫৬:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সাবেক স্ত্রীর ফোন হ্যাক করালেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
সাবেক স্ত্রীর ফোন হ্যাক করালেন আমিরাতের ভাইস প্রেসিডেন্ট


সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম তার সাবেক স্ত্রী (ষষ্ঠ) প্রিন্সেস হায়া বি‌ন্‌ত আল-হুসেইনের ফোন হ্যাক করিয়েছিলেন। ইসরায়েলের তৈরি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে তার এজেন্টরা এই হ্যাকিংয়ের কাজ করেন বলে বুধবার লন্ডনের একটি আদালত রায় দেন।

ফোন হ্যাকিংয়ের ঘটনাকে যুক্তরাজ্যের অভ্যন্তরীণ অপরাধ আইনের মারাত্মক লঙ্ঘন হিসেবে বর্ণনা করেছেন ব্রিটিশ আদালত।

লন্ডনের হাইকোর্ট বলেছেন, সাবেক স্ত্রী প্রিন্সেস হায়ার ফোন হ্যাক করার নির্দেশ দিয়েছিলেন শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। এ ছাড়া ডিভোর্স মামলা চলাকালীন হায়ার আইনজীবী বারোনেস ফিয়ানো এবং নিক ম্যানারের ফোনও টার্গেট করা হয়।

ব্রিটিশ আদালতে রায়ের পর জর্ডানের প্রিন্সেস ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদের সাবেক স্ত্রী হায়া বলেছেন, তিনি শিকারির কুনজরে পড়েছেন। তবে শেখ মোহাম্মদ বলেছেন, হ্যাকিংয়ের বিষয়ে তার কোনো ধারণা নেই।

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ২০০৪ সালে জর্ডানের প্রয়াত বাদশা হুসেইনের মেয়ে ও জর্ডানের বর্তমান বাদশা দ্বিতীয় আব্দুল্লাহর সৎ বোন প্রিন্সেস হায়া বি‌ন্‌ত আল-হুসেইনকে বিয়ে করেন শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। তাদের দুই সন্তান আল-জলিলা এবং জায়েদ। ২০১৮ সালে তাদের দাম্পত্য সম্পর্কে ফাটল ধরে। এরপর ২০১৯ সালের এপ্রিল মাসে ওই স্ত্রী ছেলেমেয়েদের নিয়ে জার্মানি হয়ে যুক্তরাজ্যে পালিয়ে যান।

গত বছর প্রিন্সেস হায়া তার স্বামী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের বিরুদ্ধে লন্ডনের আদালতে অপহরণ, জোরপূর্বক দেশে ফিরিয়ে নেওয়া, নির্যাতন এবং ভীতিপ্রদর্শন করার মামলা করেন। ২০২০ সালের মার্চে লন্ডনের হাইকোর্ট রায় দেন, শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম তার দুই কন্যাকে অপহরণ করে জোরপূর্বক তাদের ব্রিটেন থেকে দুবাইতে নিয়ে গেছেন, এবং তার সাবেক স্ত্রী প্রিন্সেস হায়ার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে ভীতিপ্রদর্শন করে চলেছেন।

বুধবার শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম যুক্তরাজ্যের আদালতের রায় প্রত্যাখ্যান করে বলেন, এ রায় অন্যায় এবং অসম্পূর্ণ চিত্রের ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

শেয়ার করুন