২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:১৩:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জাপানি মায়ের সেই দুই শিশুকে আদালতে হাজিরের আবেদন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২১
জাপানি মায়ের সেই দুই শিশুকে আদালতে হাজিরের আবেদন ফাইল ছবি


বাবার কাছ থেকে সিআইডি নিয়ে আসার পর ভিকটিম সাপোর্ট সেন্টারে থাকা জাপানি নাগরিক ডা. নাকানো এরিকোর দুই মেয়েকে হাইকোর্টে হাজির করাতে আবেদন করার অনুমতি নিয়েছেন শিশুদের বাবার পক্ষের আইনজীবী। সিআইডির হেফাজতে নেওয়ার বিষয় জানিয়ে আজ সোমবার দুই শিশুকে হাজির করার এ আর্জি জানানো হয় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে। এরপর আদালত আবেদনের অনুমতি দিয়ে দুপুর ২টায় শুনানির জন্য সময় নির্ধারণ করেন। আদালতে শিশুদের বাবার পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। শিশুদের মায়ের পক্ষে ছিলেন আইনজীবী শিশির মনির।

আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ আদালতে বলেন, মাই লর্ড আপনারা রুল ইস্যু করেছিলেন। আদেশে আপনারা আগামী ৩১ আগস্ট আদালতে শিশু দু’টিকে আদালতে হাজির করতে বলেছেন। কিন্তু হঠাৎ করে গতকাল রাত সাড়ে ৯টায় সিআইডি বাসায় চলে যায়। সেখান থেকে বাচ্চা দু’টিকে সিআইডি অফিসে নিয়ে যায়। সেখানে বাচ্চাদের জেরা করা হয়েছে। এভাবে চালানোর পরে রাত সাড়ে ৩টার দিকে তেজগাঁওয়ের ভিকটিম সাপোর্ট সেন্টারে নিয়ে যাওয়া হয়। সন্তান দু’টির বাবা সারা রাত ওই ভিকটিম সাপোর্ট সেন্টারে ছিলেন, এখনও আছেন। কিন্তু মা বাচ্চাদের ভিকটিম সাপোর্ট সেন্টারে রেখে চলে গেছেন। আমি একটা সম্পূরক আবেদন নিয়ে আসতে চাচ্ছি, সেটা যদি দুপুর ২টায় শোনেন, তখন আদালত আবেদনের অনুমতি দেন। বাবার কাছ থেকে সিআইডি নিয়ে আসার পর ভিকটিম সাপোর্ট সেন্টারে থাকা জাপানি নাগরিক ডা. নাকানো এরিকোর দুই মেয়েকে হাইকোর্টে হাজির করাতে আবেদন করার অনুমতি নিয়েছেন শিশুদের বাবার পক্ষের আইনজীবী। সিআইডির হেফাজতে নেওয়ার বিষয় জানিয়ে আজ সোমবার দুই শিশুকে হাজির করার এ আর্জি জানানো হয় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে। এরপর আদালত আবেদনের অনুমতি দিয়ে দুপুর ২টায় শুনানির জন্য সময় নির্ধারণ করেন। আদালতে শিশুদের বাবার পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। শিশুদের মায়ের পক্ষে ছিলেন আইনজীবী শিশির মনির।

আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ আদালতে বলেন, মাই লর্ড আপনারা রুল ইস্যু করেছিলেন। আদেশে আপনারা আগামী ৩১ আগস্ট আদালতে শিশু দু’টিকে আদালতে হাজির করতে বলেছেন। কিন্তু হঠাৎ করে গতকাল রাত সাড়ে ৯টায় সিআইডি বাসায় চলে যায়। সেখান থেকে বাচ্চা দু’টিকে সিআইডি অফিসে নিয়ে যায়। সেখানে বাচ্চাদের জেরা করা হয়েছে। এভাবে চালানোর পরে রাত সাড়ে ৩টার দিকে তেজগাঁওয়ের ভিকটিম সাপোর্ট সেন্টারে নিয়ে যাওয়া হয়। সন্তান দু’টির বাবা সারা রাত ওই ভিকটিম সাপোর্ট সেন্টারে ছিলেন, এখনও আছেন। কিন্তু মা বাচ্চাদের ভিকটিম সাপোর্ট সেন্টারে রেখে চলে গেছেন। আমি একটা সম্পূরক আবেদন নিয়ে আসতে চাচ্ছি, সেটা যদি দুপুর ২টায় শোনেন, তখন আদালত আবেদনের অনুমতি দেন।আইনজীবী শিশির মনির বলেন, মাই লর্ড আপনাদের দু’টি আদেশ ছিল, তার মধ্যে একটি হলো বাচ্চা দু’টিকে হাজির করা। আর একটি হলো বাচ্চা দু’টিকে নিয়ে কেউ যাতে দেশ ত্যাগ করতে না পারে। আমাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে ফোন দিয়ে বলা হলো- বাচ্চার মাকে সিআইডি অফিসে নিয়ে যাওয়ার জন্য। কারণ বাচ্চাদের তারা সেখানে রেখেছেন। জোর করে নিয়ে এসেছেন, তারা কিন্তু সেটা বলেননি। পরে আমিও সেখানে গিয়েছিলাম। সেখানে ৩০ মিনিট বাচ্চাদের সঙ্গে তাদের মায়ের কথা বলার সুযোগ দেওয়া হয়। আমি তখন সিআইডিকে বলেছি, তারিখ তো আরও পরে, এখনই বাচ্চাদের নিয়ে এসেছেন কেন? তখন তারা (সিআইডি) বললেন, হাইকোর্টের আরেকটি আদেশ আছে দেশ ত্যাগের বিষয়ে। সেই আদেশটা যেন শেষ পর্যন্ত প্রতিপালন করতে পারি, সেই কারণেই এ পদক্ষেপ নিয়েছি। আমি বললাম, তাড়াতাড়ি এটা হাইকোর্টকে জানাতে হবে।

পরে আদালত আবেদন দাখিলের অনুমতি দিয়ে দুপুর ২টায় শুনানির জন্য সময় নির্ধারণ করে দেন। একইসঙ্গে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে সিআইডির সঙ্গে এ বিষয়ে কথা বলতে বলেন আদালত।

উল্লেখ্য, নাকানো এরিকো নামের সেই জাপানি নারীর দুই মেয়েকে গতকাল রবিবার (২২ আগস্ট) উদ্ধার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। দুই শিশু মেয়েকে ফিরে পেতে টোকিও থেকে ঢাকায় এসে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। হাই কোর্ট ৩১ আগস্ট দুই শিশুকে হাজির করতে তাদের বাবা ও ফুফুকে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তার আগেই ১০ ও ১১ বছর বয়সী দুই শিশুকে উদ্ধার করে সিআইডি। সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হকএ তথ্য নিশ্চিত করেন।

এর আগে, মেয়ে দুটির বাবা বাংলাদেশি শরীফ ইমরানের কাছ থেকে সন্তানদের নিজের জিম্মায় পেতে গত ১৯ আগস্ট হাই কোর্টে রিট করেন পেশায় চিকিৎসক নাকানো এরিকো। রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ ওই দুই শিশুকে আদালতে ৩১ আগস্ট হাজির করার নির্দেশ দেয়। গুলশান ও আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে শিশুদের আদালতে উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়। এ ছাড়া শিশুদের নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিক তাদের বাবা যাতে দেশত্যাগ করতে না পারেন, সে জন্য ৩০ দিনের নিষেধাজ্ঞাও দেয় হাই কোর্ট।

শেয়ার করুন