২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:০৯:০৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কার পকেটে কারা ক্যান্টিনের মুনাফা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
কার পকেটে কারা ক্যান্টিনের মুনাফা


কারা ক্যান্টিনে প্রতিটি মাংসের পিস ৬০ থেকে ৬৫ গ্রাম। এক কেজি মাংস ১৫/১৬ পিস করা হয়। প্রতিটি পিসকে তরকারি দিয়ে প্লেট হিসেবে বিক্রি করা হয় ১২০ থেকে ১৫০ টাকায়। অর্থাৎ ৫০০ টাকার এক কেজি মাংস বিক্রি হয় দুই হাজার থেকে আড়াই হাজার টাকায়। একইভাবে এক কেজি মাছও ২০ টুকরা করে প্রায় সমমূল্যে বিক্রি করা হয়। একটি ডিম ১০০ থেকে ১৫০ টাকায়, এক কেজি কাঁচামরিচ বিক্রি হয় ৮০০ টাকা পর্যন্ত। এক প্যাকেট বেনসন সিগারেট বিক্রি হয় ৫০০ টাকায়। অর্থাৎ ক্যান্টিনে প্রতিটি পণ্যের দাম বাজারমূল্যের কয়েক গুণ বেশি রাখা হয়। ফলে প্রতি বছর ক্যান্টিনগুলো থেকে বিপুল পরিমাণ মুনাফা হয়, কিন্তু তা সরকারি কোষাগারে জমা পড়ে না।

শুধু কক্সবাজার জেলা কারাগারে এক অর্থবছরের (২০১৯-২০) মুনাফা জমা না দেওয়ায় সরকারের ক্ষতি হয়েছে প্রায় ১ কোটি টাকা। অথচ ক্যান্টিনের ভাড়া, গ্যাস, বিদ্যুৎ, পানির বিলসহ হোল্ডিং ট্যাক্স এবং কর্মচারীদের বেতন সরকারের রাজস্ব বরাদ্দ থেকে দেওয়া হয়। বিষয়টি নিয়ে আপত্তি তুলেছে অডিট অধিদফতর। এ ছাড়া ঢাকা, চট্টগ্রাম, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ও কক্সবাজার জেলা কারাগারের প্রায় ৬১ কোটি টাকার আপত্তি রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো পিপিআর লঙ্ঘন করে সিপিটিইউ ওয়েবসাইটে বিজ্ঞপ্তি না দিয়ে ৩৩ কোটি টাকা এবং বার্ষিক ক্রয় পরিকল্পনার বাইরে ২৬ কোটি টাকা ব্যয়। মন্ত্রণালয়-সংশ্লিষ্টরা বলছেন, এসব টাকা নয়ছয় করা হয়েছে। বিষয়টি তদন্ত করছে সুরক্ষা সেবা বিভাগ।

অনুসন্ধানে জানা গেছে, ২০০৯ সালের আগে কারাগারগুলোতে চৌকার (রান্নাঘর) ছাড়া আলাদা কোনো ক্যান্টিন ছিল না। তখন কয়েদি ও হাজতিদের বৈধ প্রয়োজনীয় জিনিসের চাহিদাসহ কারা পিসিতে (প্রিজনারস ক্যাশ) রাখা হতো। কারা সহকারীরা কয়েদি ও হাজতিদের চাহিদামতো জিনিস কিনে সরবরাহ করতেন। ফলে ওই সময় কারাগারে মাদকসহ অন্যান্য অপরাধ কম ছিল। ২০০৯ সালের ১ জুন এক আদেশে কারা বেকারি/ক্যান্টিন পরিচালনার অনুমোদন দেওয়া হয়। কারাগারে মোবাইল ফোনে কথা বলা, ক্যান্টিনসহ যে কোনো আর্থিক বিষয় পরিচালনার জন্য কারা সহকারী ও হিসাবরক্ষক রয়েছেন। নিয়ম অনুযায়ী তাদেরই ক্যান্টিনের হিসাবসহ সবকিছু পরিচালনার কথা। কিন্তু এসবের কিছুই মানা হয় না। কারা ক্যান্টিন ও মোবাইল ফোন ব্যবহার নিয়ন্ত্রণ করে থাকেন কারারক্ষী, জেলার ও জেল সুপাররা। এর ফলে অধিকাংশ কারাগারের ক্যান্টিন পরিচালনা ও মোবাইল ফোন-সংশ্লিষ্ট কারারক্ষী ও কর্মকর্তারা আঙুল ফুলে কলাগাছ হয়ে উঠেছেন। ক্যান্টিন পরিচালনার সঙ্গে যুক্ত কারারক্ষীরাই মাদক, মোবাইল ফোন ও অবৈধ জিনিসপত্র সরবরাহ করে থাকেন। গত বছর সিলেট কারাগারে ক্যান্টিনের দায়িত্বে থাকা একজন কারারক্ষীর কাছ থেকে গাঁজা, হেরোইন ও অবৈধ মোবাইল ফোন পাওয়ার পর তার বিরুদ্ধে এখনো বিভাগীয় মামলা চলছে। উল্লিখিত অভিযোগ প্রমাণিত হয়েছে সরকারি একাধিক তদন্ত প্রতিবেদনেও। গত বছর ১৭ নভেম্বর সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব মুনিম হাসানের নেতৃত্বে গঠিত কমিটির তদন্ত প্রতিবেদনে বলা হয়, ‘কারাগারে আসামি কর্তৃক পছন্দনীয় খাবার কেনা ও কারা সদস্যদের বাড়তি উপার্জনের প্রতি বেশি মনোযোগী থাকায় কারাগারের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করার কাজ ব্যাহত হচ্ছে। কারাগারের ভিতরের ক্যান্টিনগুলো বন্ধ করে দেওয়া যথাযথ হবে। এমনকি এই ক্যান্টিন চালু থাকায় কারারক্ষীদের মূল কাজ বন্দীদের পাহারা দেওয়া এবং তাদের প্রাপ্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার বিষয়টি ব্যাহত হচ্ছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোনো আসামির নির্ধারিত খাবারের বাইরে উন্নত খাবার দরকার হলে কারা কর্তৃপক্ষ সেই খাবার সরবরাহ করবে।’ এর পরিপ্রেক্ষিতে ৮ জুলাই সব কারাগারে ‘কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে বিদ্যমান অনিয়ম ও অনৈতিক কর্মকান্ডে গঠিত তদন্ত কমিটি’র ৯ দফা সুপারিশ বাস্তবায়ন করতে চিঠি দেয় কারা অধিদফতর। কিন্তু এর পরও বন্ধ হয়নি কোনো কারা ক্যান্টিন। বরং কারা ক্যান্টিনের মুনাফার টাকা সরকারি কোষাগারে জমা দেওয়া হচ্ছে না। এতে সংবিধানের ১২৮(১) অনুচ্ছেদের লঙ্ঘন হবে বলে আপত্তি দিয়েছে অডিট অধিদফতর। এর জবাবে সদ্য বিদায়ী কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, ‘ক্যান্টিন নীতিমালা অনুযায়ী ক্যান্টিনের আয় বন্দী ও কর্মচারীদের কল্যাণে এবং বাজেট বরাদ্দবিহীন খাতে ব্যয় করা হয়। ক্যান্টিনের আয়-ব্যয়ের হিসাব আলাদাভাবে ক্যান্টিন ক্যাশ বইয়ে সংরক্ষণ করা হয়। প্রতি মাসে ক্যান্টিন অডিট বোর্ড দ্বারা ক্যান্টিন অডিট করানো হয়।’

৬২ কোটি টাকার অডিট আপত্তি যে সব খাতে : এ ছাড়া ঢাকা কেন্দ্রীয় কারাগার, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার এবং কক্সবাজার জেলা কারাগারের ২০১৯-২০২০ অর্থবছরের হিসাবের ওপর স্থানীয়ভাবে ইস্যুভিত্তিক নিরীক্ষা চালানো হয়। এতে দেখা যায়, কর্তৃপক্ষ পিপিআর/২০০৮ লঙ্ঘন করে সিপিটিইউ ওয়েবসাইটে বিজ্ঞপ্তি না দিয়ে ৩৩ কোটি ৬৫ লাখ ৮৫ হাজার ৯১৪ টাকা অনিয়মিত ব্যয় করেছে, যা পিপিআর/২০০৮-এর ৯০(২)(ঝ) ধারার লঙ্ঘন। একইভাবে ঢাকা কেন্দ্রীয় কারাগার একই অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনার বাইরে ২৬ কোটি ৬৮ লাখ ৫৭ হাজার ২৯৪ টাকার কেনাকাটা করেছে, যা পিপিএ/২০০৬ আইনের ১১(২) ধারার সরাসরি লঙ্ঘন। পাশাপাশি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার ও কক্সবাজার জেলা কারাগারের বাজারমূল্যের বেশি দামে পাম অয়েল ও মসুরের ডাল কেনায় ৫২ লাখ ৫৬ হাজার ৩০৯ টাকা ক্ষতি হয়েছে। এ ছাড়া কক্সবাজার জেলা কারাগারে অতিরিক্ত চাল কেনায় ১১ লাখ ২৫ হাজার টাকা এবং ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সরকারি বিল থেকে আয়কর না কাটায় ১ লাখ ১৪ হাজার ৫৯৪ টাকা ক্ষতি হয়েছে।

শেয়ার করুন