১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:০৯:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


অতিরিক্ত ২৫ লাখ ফাইজারের টিকা দিতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত: মার্কিন রাষ্ট্রদূত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২১
অতিরিক্ত ২৫ লাখ ফাইজারের টিকা দিতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত: মার্কিন রাষ্ট্রদূত


আমেরিকার জনগণের পক্ষ থেকে উপহার হিসেবে ফাইজারের আরও ২ দশমিক ৫ মিলিয়ন ডোজ টিকার অনুদান আজ বাংলাদেশের কাছে হস্তান্তর করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার। এই টিকাগুলোসহ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে দান করা মোট টিকার সংখ্যা দাঁড়িয়েছে ১১ দশমিক ৫ মিলিয়ন ডোজে। ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

ঢাকায় এক্সপ্যান্ডেড প্রোগ্রাম অন ইমিউনাইজেশন (ইপিআই)-এর সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরক্ত সচিব সৈয়দ মজিবুল হক ও স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে টিকার এই চালান হস্তান্তর করেন রাষ্ট্রদূত মিলার ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স।

এসময় রাষ্ট্রদূত মিলার বলেছেন, “জীবন রক্ষাকারী ফাইজার টিকার এই অতিরিক্ত ২ দশমিক ৫ মিলিয়ন ডোজ দান করতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত এবং আমরা জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সমর্থন অব্যাহত রাখব। নিরাপদ ও  কার্যকরভাবে ফাইজারের এই টিকা সংরক্ষণ ও প্রয়োগের সঠিক অবকাঠামো আছে কি না, তা নিশ্চিত করার জন্য আমরা বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন উদ্যোগকে সমর্থন করতে পেরে গর্বিত।”   

দূতাবাস আরও জানায়, ইপিআই যেখানে কোভিড-১৯ টিকা সংরক্ষণ করে, সেই জায়গাও ঘুরে দেখেছেন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের কর্মকর্তারা। এখানে ফাইজার টিকাগুলো সংরক্ষণ করা হচ্ছে ২৬টি অত্যাধুনিক শীতল ফ্রিজারে। এসব সরবরাহ করা হয়েছে বৈশ্বিক কোভ্যাক্স ভ্যাকসিন অ্যালায়েন্স অংশীদারত্বের মাধ্যমে। ২০২২ সাল নাগাদ গোটা বিশ্বে এক বিলিয়ন ডোজ টিকা বিনা মূল্যে দানের মাধ্যমে বিশ্বব্যাপী কোভিড-১৯ মোকাবিলায় নেতৃত্ব দেওয়ার যে বৃহত্তর অঙ্গীকার রয়েছে যুক্তরাষ্ট্রের, তারই অংশ হিসেবে ফাইজার টিকার এই চালান এসেছে।  

টিকা অনুদানের বাইরেও, জাতীয় কোভিড-১৯ টিকাদান অভিযানকে সমর্থন দিতে এবং মহামারি মোকাবিলায় সরকারের উদ্যোগকে শক্তিশালী করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ৬ হাজারের বেশি সেবাকর্মী এবং স্বাস্থ্যসেবা পেশাজীবীদেরও প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র, যাতে তাঁরা নিরাপদে ও দক্ষতার সঙ্গে টিকা প্রয়োগ করতে এবং বাংলাদেশিদের স্বাস্থ্য সুরক্ষা দিতে পারেন।

শেয়ার করুন