২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


শিক্ষক শূন্যতায় ব্যাহত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম
স্টাফ রিপোর্টার: এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২১
শিক্ষক শূন্যতায় ব্যাহত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম


মাদারীপুর জেলার ৪টি উপজেলার প্রায় ১৬০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে সহকারী শিক্ষকের ৩০২ পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন যাবত শিক্ষকের তিন শতাধিক পদ শূন্য থাকায় শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। এদিকে মাদারীপুরে শূন্য পদ পূরণের তেমন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাদারীপুর জেলায় বর্তমানে সহকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের ৩০২ পদ শূন্য রয়েছে। এছাড়া কালকিনি (নবসৃষ্ট ডাসার উপজেলাসহ) উপজেলায় ৮০টি, রাজৈর উপজেলায় ৬৬টি এবং শিবচর উপজেলায় ৬২ সহকারী শিক্ষকের পদ শূন্য।
 
নাম প্রকাশ না করার শর্তে ৫ শিক্ষা কর্মকর্তা জানান, সহকারী শিক্ষকের পদগুলো শূন্য থাকায় অধিকাংশ বিদ্যালয়ে কোমলতি শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হয়ে আসছে। 

এদিকে সদর উপজেলার খোয়াজপুর, ঝাউদি, মস্তফাপুর ইউনিয়নের অন্তত ১১টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানিয়েছে, অতিমারি করোনার কারণে তাদের লেখাপড়া চরমভাবে ব্যাহত হয়েছে। এরপর যদি বর্তমানে শিক্ষকের অভাবে লেখাপড়া ব্যাহত হয়, তাহলে আমরা যাব কোথায়? 

অন্যদিকে নাম প্রকাশ না করার শর্ত দিয়ে ৮ জন প্রধানশিক্ষক জানিয়েছেন, প্রয়োজনীয় সংখ্যক (সৃষ্টপদে) সহকারী শিক্ষক না থাকায় কম-বেশি প্রায় প্রত্যেকটি বিদ্যালয়েই নিয়মিত পাঠদান ব্যাহত হচ্ছে।  জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসিরউদ্দিন আহমেদ জানিয়েছেন, জেলায় বর্তমানে সহকারী প্রাথমিকের ৩০২টি পদ শূন্য রয়েছে। তিনি আরও জানান, শূন্যপদ সংক্রান্ত তথ্য বিভাগীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

শেয়ার করুন