২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৪৭:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আফগানিস্তান নিয়ে জি-৭’র জরুরি বৈঠক
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২১
আফগানিস্তান নিয়ে জি-৭’র জরুরি বৈঠক ফাইল ছবি


গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

এদিকে, দেশের নিয়ন্ত্রণ এখনও সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি তালেবান। এমতাবস্থায় আফগানিস্তানে ক্রমশ বাড়ছে রাজনৈতিক উত্তেজনা।  গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

এদিকে, দেশের নিয়ন্ত্রণ এখনও সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি তালেবান। এমতাবস্থায় আফগানিস্তানে ক্রমশ বাড়ছে রাজনৈতিক উত্তেজনা। আফগানিস্তান ও তালেবান ইস্যুতে চিন্তিত ব্রিটেন। তাই জরুরি ভিত্তিতে জি-৭ বৈঠকের ডাক দিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসনের কথায়, “আফগানিস্তানের রাজনৈতিক সংকট নিয়ে আলোচনা করার জন্য মঙ্গলবার জি-৭ নেতাদের বৈঠক ডাকা হয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে অনুরোধ করা হয়েছে এই বিষয়টি বাড়তে বাধা দেওয়ার উপায় খুঁজে বের করতে হবে।”

টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লেখেন, “নিরাপদভাবে নাগরিকদের সরাতে, মানবিক সংকট রোধে এবং গত ২০ বছরের প্রাপ্ত ক্ষমতা সুরক্ষিত করতে আফগান জনগণের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর একসঙ্গে কাজ করা খুবই গুরুত্বপূর্ণ।”

শেয়ার করুন