আফগানিস্তান নিয়ে জি-৭’র জরুরি বৈঠক


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 23-08-2021

আফগানিস্তান নিয়ে জি-৭’র জরুরি বৈঠক

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

এদিকে, দেশের নিয়ন্ত্রণ এখনও সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি তালেবান। এমতাবস্থায় আফগানিস্তানে ক্রমশ বাড়ছে রাজনৈতিক উত্তেজনা।  গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

এদিকে, দেশের নিয়ন্ত্রণ এখনও সরকার গঠনের ঘোষণা দিতে পারেনি তালেবান। এমতাবস্থায় আফগানিস্তানে ক্রমশ বাড়ছে রাজনৈতিক উত্তেজনা। আফগানিস্তান ও তালেবান ইস্যুতে চিন্তিত ব্রিটেন। তাই জরুরি ভিত্তিতে জি-৭ বৈঠকের ডাক দিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসনের কথায়, “আফগানিস্তানের রাজনৈতিক সংকট নিয়ে আলোচনা করার জন্য মঙ্গলবার জি-৭ নেতাদের বৈঠক ডাকা হয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে অনুরোধ করা হয়েছে এই বিষয়টি বাড়তে বাধা দেওয়ার উপায় খুঁজে বের করতে হবে।”

টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লেখেন, “নিরাপদভাবে নাগরিকদের সরাতে, মানবিক সংকট রোধে এবং গত ২০ বছরের প্রাপ্ত ক্ষমতা সুরক্ষিত করতে আফগান জনগণের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর একসঙ্গে কাজ করা খুবই গুরুত্বপূর্ণ।”


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা