২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:১৮:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে জনসমুদ্র, মার্কিন সেনাদের ফাঁকা গুলি (ভিডিও)
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২১
দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরে জনসমুদ্র, মার্কিন সেনাদের ফাঁকা গুলি (ভিডিও) সংগৃহীত ছবি


 আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। এরই মধ্যে দেশটি ছেড়ে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ গনি।

শুধু প্রেসিডেন্ট নয়, প্রাণে বাঁচতে দেশ ছাড়ার হিড়িক পড়েছে আফগানদের মধ্যে। কাবুল বিমানবন্দরের দিকে ছুটছেন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে যেভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। জনসমুদ্রে পরিণত হয়েছে কাবুল বিমানবন্দর।
সোমবার বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তান ছাড়ার জন্য হাজার হাজার মানুষ বিমানবন্দরের একটি ফ্লাইটে ওঠার চেষ্টা করলে ফাঁকা গুলি ছোঁড়ে মার্কিন সেনারা।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘এখানে আমার খুব ভয় লাগছে। তারা আকাশের দিকে অনেক গুলি ছুঁড়ছে’।

বার্তা সংস্থা রয়টার্স একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলছে, ‘জনতা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতেই ফাঁকা গুলি করা হয়েছে।’

বিবিসির খবরে বলা হয়, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া অনেকগুলো ভিডিওতে গুলির শব্দ শোনা যায়। ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, মানুষজন রানওয়ের দিকে দৌড়ে বিমানে ওঠার চেষ্টা করছে। এই বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে মার্কিন সৈন্যরা।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের বিমানগুলোয় কূটনৈতিক কর্মীদের আগে সরিয়ে নিতে অগ্রাধিকার দেওয়া হচ্ছে, যা বিশৃঙ্খলা আর বিভ্রান্তি আরও বাড়িয়ে দিয়েছে।

এদিকে, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, কাতার এবং ব্রিটেনসহ মোট ৬০টি দেশ যৌথ বিবৃতি দিয়ে তালেবানদের সাধারণ মানুষের প্রতি সহনশীল হওয়ার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে আফগানিস্তানের সব নাগরিকের সুরক্ষায় তাদের পাশে দাঁড়ানোর আশ্বাসও দিয়েছে দেশগুলো।

শেয়ার করুন