২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দক্ষিণ কোরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২১
দক্ষিণ কোরিয়ায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত সংগৃহীত ছবি


 যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে দূতাবাস দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে।

সকাল সাড়ে ৯টায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসটির কর্মসূচির সূচনা করেন। এসময়ে উপস্থিত সকলেই কালো ব্যাজ পরিধান করেন। এরপর রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ দূতাবাসে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন। পরবর্তীতে রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে কোরিয়ান ভাষাসহ জাতিসংঘের দাপ্তরিক ৬টি ভাষায় অনুদিত জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বইয়ের মোড়ক উন্মোচন করেন। উল্লেখ্য, ২০২০ সালে দূতাবাস জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটি  কোরিয়ান ভাষায় অনুবাদের উদ্যোগ গ্রহণ করে এবং এ সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করে।   
 
রাষ্ট্রদূত এরপর ‘মুজিব বর্ষ’ উদযাপনের অংশ হিসেবে জাতির পিতার জীবন ও কর্মের উপর দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত ৩য় আলোকচিত্র প্রদর্শনীসহ বঙ্গবন্ধুর উপর লিখিত বইয়ের প্রদর্শনীর উদ্বোধন করেন।  জাতীয় শোক দিবস-উপলক্ষ্যে অনুষ্ঠানের পরবর্তী পর্ব অনলাইনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদত বরণকারী বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহিদ সদস্যবৃন্দের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুসহ সেই কাল রাত্রিতে নিহত সকল শহিদদের বিদেহী আত্মার শান্তি এবং দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। পরে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ জাতীয় শোক দিবস উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।

পরবর্তীতে পূর্বধারণকৃত ‘বঙ্গবন্ধু ও বিশ্ব শান্তি’ শীর্ষক অনলাইন আলোচনা সভা প্রদর্শন করা হয়। আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ও উক্ত বিশ্ববিদ্যালয়ের এশিয়া পলিসি সেন্টারের পরিচালক প্রফেসর Sung Yong Kang যিনি ‘Commemorating Bangabandhu, the Founding Father of the People’s Republic of Bangladesh: Imagination and Inspiration that Bangabandhu Throws on the Korean Peninsula Today’ শিরোনামে তাঁর বক্তব্য উপস্থাপন করেন। প্রফেসর Sung Yong Kang তাঁর আলোচনায় বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার স্বাধীনতা অর্জন ও মাতৃভাষা রক্ষার সংগ্রামের ইতিহাসের সাদৃশ্য তুলে ধরেন। তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দর্শন ও উদ্যোগের কথা তুলে ধরেন এবং এর আলোকে কোরিয়ান উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন।

ওয়েবিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সম্মানিত সদস্য সচিব ও কিউরেটর মোঃ নজরুল ইসলাম খান ও রাষ্ট্রদূত আবিদা ইসলাম। অনুষ্ঠানের পরবর্তী পর্বে ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষ্যে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত আবিদা ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে অংশ নেন কোরিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশী নাগরিকগণ। আলোচনা অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদানের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনায় বক্তাগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের প্রতি আলোকপাত করেন।

শেয়ার করুন