২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মেরিনা পেলেন সম্মানজনক সন পদক বাংলাদেশি স্থপতি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
মেরিনা পেলেন সম্মানজনক সন পদক বাংলাদেশি স্থপতি


যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক জিতেছেন বাংলাদেশের খ্যাতনামা স্থপতি মেরিনা তাবাসসুম। লন্ডনের স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ প্রতিবছর এ পুরস্কারে ভূষিত করেন একজন স্থপতিকে।

স্থানীয় সময় মঙ্গলবার এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। সন পদক জেতার বিষয়ে মেরিনা জানান, আমি ভেবেছিলাম আমার সঙ্গে হয়তো রসিকতা করা হচ্ছে। কারণ আগে যারা এ পুরস্কার জিতেছেন তাদের তুলনায় আমি এখনো ভালো করার চেষ্টা করছি। প্রতিনিয়ত আমি সে চেষ্টা করে যাচ্ছি।

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় প্রথম দিকেই রয়েছে বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি ভুক্তভোগী উপকূলের মানুষরা। এর সঙ্গে যুক্ত হয়েছে রোহিঙ্গা সঙ্কট। উপকূলবর্তী মানুষ ও রোহিঙ্গাদের জন্য সময়োপযোগী বাসস্থান নকশায় মনোযোগ দিয়েছেন মেরিনা। 

সুলতানি আমলের স্থাপত্যের আদলে বায়তুর রউফ মসজিদের নকশা করে বেশি জনপ্রিয় হন মেরিনা তাবাসসুম। ২০১৬ সালে তিনি সম্মানজনক আগা খান পুরস্কার লাভ করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন