২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:৫২:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বারিতে বৈজ্ঞানিক প্রবন্ধের উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২১
বারিতে বৈজ্ঞানিক প্রবন্ধের উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে


বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) প্রশিক্ষণ ও যোগাযোগ উইংয়ের আয়োজেন মঙ্গলবার দুটি বৈজ্ঞানিক প্রবন্ধের উপরে নিয়মিত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বারি’র সেমিনার কক্ষে আয়োজিত এ সেমিনার অনুষ্ঠানে 4IR সক্রান্ত “চতুর্থ শিল্প বিপ্লবের কৃষি : বিএআরআই পরিপ্রেক্ষিত” বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বারি’র কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম মাহবুব এবং Prospects and Challenges of a Robotic Lawn Mower in a Japanese Pear Orchard’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন বারি’র এফএমপিই বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ জাকারিয়া হোসেন। 

বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানটির কো-অর্ডিনেটর ছিলেন প্রশিক্ষণ ও যোগাযোগ উইংয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শওকত আলী খান। এছাড়াও অনুষ্ঠানে বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

সেমিনারের প্রথম প্রবন্ধে প্রাবন্ধিক জানান, চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত আধুনিক প্রযুক্তি বিষয়ক ধারনার সীমাবদ্ধতা সত্তে¡ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ৪র্থ শিল্প বিপ্লবের সাথে সামঞ্জস্য রেখে দেশের কৃষিখাত কে (ফসল উপখাত) এগিয়ে নিতে/গড়ে তুলতে ইতিমধ্যে কৃষিতে রিমোট সেন্সিং, জিওস্পাশাল মডেলিং, ইন্টারনেট অব থিংস, বায়োইনফরমেটিক্স, ক্রপ সিমুলেশন মডেলিং ইত্যাদিও প্রয়োগ সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু করেছে। পাশাপাশি মেশিন লার্নিং এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জন্য সায়েন্টিফিক কম্পিউটিং (প্রোগ্রামিং/কোডিং) সক্ষমতা অর্জনে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মেশিন লার্নিং ও কৃত্রিম বুদ্ধিমতা ৪র্থ শিল্প বিপ্লবের প্রাণ, যা স্বয়ংক্রিয় উৎপাদন ব্যবস্থায় মূল ভূমিকা পালন করে।

সেমিনারের দ্বিতীয় প্রবন্ধে প্রাবন্ধিক জানান, বিএআরআই কৃষিতে মেশিন লার্নিং এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রয়োগের জন্য সায়েন্টিফিক কম্পিউটিং (প্রোগ্রামিং/কোডিং)-এ বিএআরআই বিজ্ঞানীদেও সক্ষমতা সৃষ্টি/বৃদ্ধি ও প্রক্রিয়া চলমান রয়েছে। তাছাড়া বিএআরআই কৃষিতে স্যাটেলাইট ও ড্রোন-ভিত্তিক রিমোট সেন্সিং এবং জিওস্পাশাল মডেলিংয়ের প্রয়োগ এবং আইওটি ভিত্তিক টেকসই ফসল (প্রিসিশন এগ্রিকালচার) উৎপাদনের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত গবেষণা প্রকল্প চলমান রয়েছে যা ৪র্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের জন্য উপযুক্ত কৃষি প্রযুক্তি উদ্ভাবনে সহায়তা করবে। এছাড়া উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্র (সবজি বিভাগ) ছাদ-বাগান ও হাইড্রোপনিক্স সিস্টেম-এ সেন্সর ব্যবহার করছে যা আইওটি ব্যবহার করে আমাদের দেশের উপযোগী দক্ষ , নিবিড় ও নিখুঁত কৃষি উৎপাদন ব্যবস্থা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে। 

সরেজমিন গবেষণা বিভাগ, জলবায়ুর পরিবর্তনের ফলে ভবিষ্যতের পরিবর্তিত কৃষি-পরিবেশে ফসলের সম্ভ্যাব্য ফলন নিরূপণে ক্রপ-সিমুলেশন-মডেলিং বিষয়ে গবেষণা কার্য্যক্রম পরিচালনা করে আসছে। বায়োটেকনোলজি বিভাগ জেনেটিক মডিফিকেশনের মাধ্যমে রোগ ও পোকা-মাকড় এবং স্ট্রেস প্রতিরোধী ফসলের জাত উদ্ভাবনে কাজ করে যাচ্ছে। ফার্ম মেশিনারী ও প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগ তাদের বিজ্ঞানীদের উন্নত প্রযুক্তি (যেমন স্বয়ংক্রিয় সেন্সর, রোবোটিক্স ইত্যাদি) বিষয়ক প্রশিক্ষণ চলমান রয়েছে যাতে করে বাংলাদেশের কৃষির প্রয়োজন মেটাতে যথোপযুক্ত কৃষি যন্ত্রপাতি ডিজাইন ও বিকাশ ত্বরান্বিত হতে পারে।

শেয়ার করুন