২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:৩৮:১০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কোভিড-১৯ এর প্রকোপে সিঙ্গাপুরে অনেক মানুষ ক্ষুধার্ত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২১
কোভিড-১৯ এর প্রকোপে সিঙ্গাপুরে অনেক মানুষ ক্ষুধার্ত


করোনার জন্য সিঙ্গাপুরে অনেক মানুষ এখন ক্ষুধার্ত অবস্থায় দিন কাটাচ্ছে। খবর আল জাজিরা।

গত বছর মহামারী চলাকালীন ড্যানি গোহ নামের সিঙ্গাপুরের এক নাগরিক ওয়েটার হিসাবে তার খণ্ডকালীন চাকরি ছেড়ে দেওয়ার পরে খুব অর্থকষ্টে পড়েছেন।

আট মাস ধরে তিনি তার স্ত্রী ও চার সন্তানকে ভরণপোষণের জন্য কাজ  খুঁজে বেড়াচ্ছেন। পরিবারটি নুডলস, কফিতে ডুবানো পাউরুটি এবং বিস্কুট খেয়ে বেঁচে আছে। পাশাপাশি আত্মীয়স্বজন এবং গির্জার বন্ধুরা তাদের সাহায্য করছে।

যদিও গোহ একটি নতুন কমিশন-ভিত্তিক চাকরি খুঁজে পেয়েছে যাতে লোকেদের সরকারী দক্ষতা আপগ্রেড এবং প্রশিক্ষণ কোর্সে সাইন আপ করতে হয়, তার আয় ৮০০ সিঙ্গাপুর ডলার এবং ২,৮০০ সিঙ্গাপুর ডলার এর মধ্যে ওঠানামা করে, যা তাদের বড় পরিবারের জন্য যথেষ্ট নয়।

টাকা বাঁচানোর জন্য, তার পরিবার দিনে মাত্র দুই বেলা খাবার খেতে শুরু করেছে, ভাত বা আলুর সাথে মুরগির স্যুপের মতো সাধারণ খাবার। গোহ প্রায়শই খাবার এড়িয়ে যায় বা দিনে একবার খায় যাতে তার সন্তানরা আরও বেশি খেতে পারে। আগে তাদের ফ্রিজে তাজা ফল, মুরগির মাংস, শুয়োরের মাংস, গরুর মাংস, কোমল পানীয় ও স্ন্যাকসে ভর্তি থাকতো, এখন এসব বিলাসিতা, আর বাইরে খেতে যাওয়া তো প্রশ্নই ওঠে না।

খাদ্যের স্বর্গ এবং সিঙ্গাপুরের মতো ধনী দেশে, খাদ্য নিরাপত্তাহীনতা এখন অনেকের কাছেই নিত্যনৈমিত্তিক ব্যাপার। বিশ্বের অন্যান্য দেশেও স্বল্প আয়ের মানুষের জন্য করোনা অনেক বড় আঘাত।

এই বছরের শুরুর দিকে, স্থানীয় দাতব্য সংস্থা বিয়ন্ড সোশ্যাল সার্ভিসেসের ছয় মাসের গবেষণায় জানা গেছে, যে পরিবারগুলি গোষ্ঠীর সাহায্য চেয়েছিল তাদের মধ্যকার পারিবারিক আয় করোনা মহামারীর আগে ১,৬০০ সিঙ্গাপুর ডলার থেকে নেমে এসে মাত্র ৫০০ সিঙ্গাপুর ডলার এ নেমে এসেছে।

দ্বিতীয় সমীক্ষায় জানা যায়, জুলাই এবং ডিসেম্বর ২০২০ এর মধ্যে সরকারী মালিকানাধীন ফ্ল্যাট ভাড়াটিয়ার উপর মহামারীর প্রভাব পড়েছে ও খাদ্য নিরাপত্তাহীনতা ক্রমশ দীর্ঘায়িত হচ্ছে।

বাসিন্দারা বিয়ন্ডকে বলেছেন যে তারা কখনও কখনও তরল বা স্টার্চ দিয়ে নিজেদের খাদ্য  চাহিদা পূরণ করে, সস্তা খাদ্য কিনে এবং পুষ্টির পরিবর্তে আর্থিক বিবেচনার ভিত্তিতে খাদ্য পছন্দ করে খাবারের অভাব মোকাবিলা করে।

উদাহরণস্বরূপ, কিছু পরিবার দিনে মাত্র একটি খাবার খায় বা তাদের শিশুদের গরম জলে কফি ক্রিমার দেয় কারণ তারা ফর্মুলা দুধ কেনার সামর্থ্য রাখে না। প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে সমস্যাটি শুধু শারীরিক স্বাস্থ্যের জন্য নয় মানসিক স্বাস্থ্যের জন্যও হুমকি স্বরূপ।

২০১৯ সালে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা সূচকে সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে খাদ্য-সুরক্ষিত দেশ হিসেবে স্থান পেয়েছে।

সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির লিয়েন সেন্টার ফর সোশ্যাল ইনোভেশনের একটি সমীক্ষায় বলা হয়েছে, ১০ জনের মধ্যে একজন সিঙ্গাপুরবাসী ১২ মাসের মধ্যে অন্তত একবার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হয়েছে।এর মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে দু'জন মাসে অন্তত একবার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হন এবং এই পরিবারের অনেকেই বিব্রতকর অবস্থায় পড়ে আছে।

শেয়ার করুন