২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১১:১৮:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এবার হচ্ছে না রাস মেলা, রাসপূজা পুণ্যস্নান ১৮-১৯ নভেম্বর
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১১-২০২১
এবার হচ্ছে না রাস মেলা, রাসপূজা পুণ্যস্নান ১৮-১৯ নভেম্বর


আসন্ন রাস পূর্ণিমায় বঙ্গোপসাগর উপকূলে সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে এবারও সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে রাস মেলার অনুমতি দেয়নি বন বিভাগ। তবে রাস পূর্ণিমায় পূজা ও পুণ্যস্নানের জন্য সীমিত পরিসরে শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বলীদের সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। 

এবারের রাস পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠানে যেতে পারবেন না সনাতন ধর্ম ব্যতীত অন্য ধর্মের কোনো লোকজন। রাস পূর্ণিমায় পূজা ও পুণ্যস্নানে যাওয়া আসার জন্য সনাতন পূণ্যার্থীদের সুন্দরবন বিভাগ ৮ নৌপথ নির্দিষ্ট রুট করে দিয়েছে। মন্ত্রী পরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী স্বারক্ষতির এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। 

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, আগামী ১৮ ও ১৯ নভেম্বর দুবলার চরে রাস পূজা ও পুণ্যস্নান অনুষ্ঠিত হবে। এ সময়ে সেখানে শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বীদেরকে সীমিত আকারে যাওয়ার অনুমতি দেয়া হবে। আগামী ১৭ নভেম্বর সকাল থেকে দুবলায় যাওয়ার জন্য পুণ্যার্থী ও তীর্থযাত্রীদের অনুমতি প্রদান করা হবে। ১৭ নভেম্বর সকালে সুন্দরবন বিভাগের কাছ থেকে অনুমতিপত্র (পাস) নিয়ে সনাতন ধর্মাবলম্বীরা দুবলার চরের আলোরকোলে যাবেন। এরপর ১৮ নভেম্বর রাতের রাস পূজা ও ১৯ নভেম্বর ভোরে পুণ্যস্নান শেষ করে তারা ফিরে আসবেন। তাদের যাওয়া আসার জন্য নির্দিষ্ট রুট থাকবে, এর বাহিরে গেলে কিংবা নির্ধারিত সময়ের আগে পরে যাওয়ার চেষ্টা ও অবস্থান করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। 

এছাড়া রাস পূজা ও স্নান অনুষ্ঠানস্থলে বন বিভাগের পাশাপাশি নিরাপত্তায় থাকবেন র‌্যাব, কোস্টগার্ড ও পুলিশ। করোনার মধ্যে সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে দুবলার চরের আলোরকোলে রাসমেলা করার অনুমতি দেয়া হবে না বলে মঙ্গলবার দুপুরে বাগেরহাটে সভা করে আয়োজক কমিটিকে জানিয়ে দেয়া হয়েছে। রাস পূর্ণিমার পূজা ও স্নান অনুষ্ঠিত হলেও পূজা ও স্নানে সনাতন ধর্মী ছাড়া অন্য কোন ধর্মের লোকজন যেতে পারবে না। সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষণের স্বার্থে রাস মেলা হবে না বলে জানান ডিএফও।

শেয়ার করুন