২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:৩২:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেভাবে আসমা দম্পতি এখন লাখপতি
স্টাফ রিপোর্টার মোঃ ফরিদ
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২২
যেভাবে আসমা দম্পতি এখন লাখপতি


প্রশিক্ষণ শেষে বিনামূল্যে পাওয়া ১২টি হাঁস, বদলে দিয়েছে পটুয়াখালীর কলাপাড়ার চাকামইয়া ইউনিয়নের গৃহবধূ আসমা বেগমের জীবন। মাত্র ৪ বছরেই তিনি দরিদ্রতাকে জয় করেছেন। দিনমজুর থেকে এখন সফল খামার মালিক। তাদরে এই সাফল্য দেখে অনুপ্রেরণা পেয়েছেন এলাকার অনেকে।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়নের কাঁঠালপাড়া গ্রামের আসমা বেগম ও জহির বেগ দম্পতি। দিনমজুর স্বামীর একার আয়ে দুই সন্তানসহ চারজনের সংসার চলছিল না। দরিদ্রতা থেকে মুক্তির আশায় কঠোর শ্রম করেও ভাগ্যের পরিবর্তন করতে পারছিলেন না। প্রতিবেশীর পরামর্শে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার অফিস থেকে প্রশিক্ষণ নেওয়ার পর বিনামূল্যে ১২টি হাঁস পেয়েছিলেন আসমা বেগম। সেই থেকেই শুরু বাড়িতে হাঁস পালন। 

তিন মাস পর প্রতিটি হাঁস বিক্রি করেন সাড়ে ৩৫০ থেকে ৪০০ টাকা। এভাবে প্রতি ৩ মাস পর পর বিক্রি করে দেখতে থাকেন লাভের মুখ। বাড়তে থাকেন হাঁসের সংখ্যা। বাড়তে থাকে আয়। এরপর হাঁস এবং ডিম বিক্রির টাকাসহ নিজেদের দিনমজুর শ্রমে জমানো টাকায় তিনশো  হাঁস কেনেন। তাদের খামারে এখন এক হাজার হাঁস। যার বাজার মূল্য প্রায় ৪ লক্ষ টাকা।

হাঁস নিয়ে বাড়ি ফিরছেন আসমা।

বাড়ি লাগোয়া কচুপাত্রা নদীতে প্রতিদিন হাঁস চড়াতে নিয়ে যান জহির বেগ। নদীর প্রাকৃতিক খাবারের পাশাপাশি প্রতিদিন একমন কাঁচা ধান খাবার হিসেবে দিতে হয়। সংসারের কাজ সেরে সময় দিচ্ছেন আসমা বেগম। তার পাশাপাশি ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ছেলে আল-আমিন এবং পঞ্চম শ্রেণিতে পড়ুয়া মেয়ে মিম আকতার  হাঁসের পরিচর্যায় সাহায্য করছে।  

আসমা বেগম বলেন, এখন প্রতিদিন ২ শতাধিক ডিম বিক্রি করে আয় হচ্ছে ২ হাজার টাকা। প্রতি ৩ মাস পর প্রতিটি হাঁস বিক্রি করছেন ৩৫০ থেকে ৪০০ টাকায়। সেই আয় দিয়ে কিনেছেন দুবিঘা চাষের জমি। এখন খুব ভালো সময় কাটছে।

জহির বেগ বলেন, অর্থের অভাবে সন্তানরা লেখাপড়া করতে পারছিল না। ছেলে-মেয়েদের লেখাপড়া শিখিয়ে মানুষ করতে চাই।

শেয়ার করুন