০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৩:২১:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


যেভাবে খুব সহজেই কমাবেন ওজন
সিনিয়র রিপোর্টার , এ কে আনোয়ার
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
যেভাবে খুব সহজেই কমাবেন ওজন


ওজন কমাবেন কিভাবে? ওজন কমানোর নানা টোটকা ফাটকা আর পরামর্শ তো আছেই। তবে সব যে কার্যকর তা ঠিক বলা যায়না। আসুন আমরা জেনে নেই কিছু অভ্যাস গড়ে কিভাবে ওজন কমাতে পারবেন।

  • প্রথমে নিজের খাবারের অভ্যাস জানুন। কারণ আপনি প্রথমেই নিজের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে নিলে সমস্যায় পড়বেন। খাবারে শর্করা থাকলে কমিয়ে ফেলুন। আমিষ বাড়ানোর চেষ্টা করুন। যতটুকু পারুন চর্বি এড়ানোর চেষ্টা করুন। এভাবেই খাদ্যাভ্যাস বুঝে পরিকল্পনা করুন৷ 
  • খাদ্যাভ্যাসে অল্প অল্প পরিবর্তন আনুন। প্রথমেই খুব বড় বড় পরিবর্তন না করে অল্পস্বল্প পরিবর্তন করতে শুরু করুন। কারণ আপনাকে খাদ্যাভ্যাসের সাথে মানিয়ে নেয়া শিখতে হবে৷
  • নাস্তা, দুপুরের খাবার এবং রাতের খাবার অন্তত নিয়ম মেনে খান। কারণ খাবারের অভ্যাসটা ধরে রাখলে শরীরে ঠিকঠাক পুষ্টি বিতরণ হয়৷ আর নির্দিষ্ট সময়ে ক্ষুধা মেটাতে পারলে স্বাস্থ্য ভালো থাকে। ওজনও বাড়েনা।
  • রাতের খাবারের পর কখনই স্ন্যাক খাবেন না। এই সময়ে হালকা পাতলা চিনিমুক্ত শরবত খেতে পারেন। প্রয়োজনের ব্রাশ করে নিন যাতে ক্ষুধা বেড়ে না যায়।
  • ক্ষুধার্ত পেটে কখনো বাইরে হাটাহাটি করবেন না। কোনো ব্যস্ত কাজ ক্ষুধার্ত পেটে করতে নেই। এতে বরং শরীরে স্ট্রেস হরমোন নির্গত হয় এবং নানাবিধ সমস্যা দেখা দেয়।  
  • ভালোমতো চিবিয়ে খেতে শিখুন। সময় লাগুক তাতে সমস্যা নেই। কিন্তু ভালোমতো চিবিয়ে নিন। এই যে সময়টুকু দিচ্ছেন তাতে পুরো খাবারেখাবার খাওয়ার সময় অন্যদিকে মনোযোগ দিবেন না। অনেকে খাবার খাওয়ার সময় ফোন ব্যবহার করেন। এই সময়ে অনেকে ফোন ব্যবহার করায় খাবারের স্বাদ পায়না। র স্বাদ তো পাচ্ছেনই। একইসাথে আপনার মস্তিষ্কও আপনায় জানান দিবে আপনার পেট ভরে গেছে কিনা। ফলে অতিরিক্ত খাওয়ার হাত থেকে বেঁচে যাবেন।
  •  

শেয়ার করুন