২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:০১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কানাডায় গুণীজনদের স্মরণে শোকসভা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
কানাডায় গুণীজনদের স্মরণে শোকসভা


কানাডার ক্যালগেরিতে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনদের মৃত্যুতে এক শোক সভার আয়োজন করা হয়। ‘প্রবাস বাংলা ভয়েস’- এর আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত প্রথিতযশা ও জনপ্রিয় কণ্ঠ শিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল।

মাহফুজুল হক মিনুর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন, সাধারণ সম্পাদক জয়ন্ত বসু ও যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব বায়াজিদ গালিব, মো. মাহমুদ হাসান, খায়ের খোন্দকার রুবেল এবং তাসফিন হোসেন তপু। সভায় বাংলাদেশের প্রথিতযশা কিংবদন্তি ও বরেণ্য শিল্পীদের শোক প্রস্তাব করে লিখিত বক্তব্য পাঠ করেন বায়েজিদ গালিব।

আলবার্টা সরকারের বেঁধে দেয়া স্বাস্থ্য বিধি মেনেই শোক সভার শুরুতে সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারী বাংলাদেশের কিংবদন্তী শিল্পী, সাহিত্যিক সাংবাদিক ও গুণীজনদের স্মরণে সকলের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রধান অতিথি জনপ্রিয় কণ্ঠ শিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল বলেন, সাম্প্রতিককালে বাংলাদেশের কীর্তিমান ও গুণী মানুষগুলো যারা সবসময় তাদের নিজেদের সৃষ্টির চিন্তায় নিমগ্ন থাকতেন, সৃষ্টিশীল ও সৃজনশীল কাজে আমাদের দেশের সংস্কৃতিকে উজ্জ্বল করে রাখতেন তারা দিন দিন পৃথিবী থেকে বিদায় নিয়ে চলে যাচ্ছে। আমাদের নতুন প্রজন্মকে এ দায়িত্ব নিয়ে আমাদের সংস্কৃতির স্থিতিশীলতাকে ধরে রাখতে হবে।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রাক্তন কর্মকর্তা মাহফুজুল হক মিনু বলেন মৃত্যু অবশ্যম্ভাবী। এই চরম সত্যকে আমাদের মেনে নিতে হবে। সেই সাথে আমাদের সংস্কৃতিকে আরও বেগবান করতে নতুন প্রজন্মকে হাল ধরতে হবে। এক্ষেত্রে সৃজনশীল কাজের চর্চার কোনো বিকল্প নেই।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন বলেন, বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও শিল্পাঙ্গণের গুণীজনদের চলে যাওয়া দেশের জন্য অপূরণীয় ক্ষতি। মৃত্যু অবশ্যম্ভাবী ভেবেই আমাদের ভবিষ্যতের কাজ এগিয়ে নিয়ে যেতে হবে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বলেন, এই পৃথিবীতে কেউই আমরা চিরদিনের জন্য আসিনি, আমাদের কর্মই বেঁচে থাকবে। অসাম্প্রদায়িক বাংলাদেশকে গড়ে তুলতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

সভায় সাম্প্রতিককালে হারানো অনেক খ্যাতিমান সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নাম উল্লেখ করা হয়। তাদের মধ্যে কণ্ঠশিল্পী ফকির আলমগীর, মিতা হক, গীতিকবি ফজল-এ-খোদা, সুরস্রষ্টা অনুপ ভট্টাচার্য, আলী হোসেন, সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য ড্রামার সুব্রত বড়ুয়া রনি, সংগীত পরিচালক ফরিদ আহমেদ, অভিনয় শিল্পী আলী যাকের, সারাহ বেগম কবরী, ওয়াসিম, ড. ইনামুল হক, এস এম মহসীন, আবদুল কাদের, মুজিবুর রহমান দিলু, কায়েস চৌধুরী, মাহমুদ সাজ্জাদ, নাট্যকার ড. আফসার আহমেদ, মান্নান হীরা, কবি ও নির্মাতা আবুল হোসেন খোকনসহ আরো অনেককে।

উল্লেখ্য গুণীজনদের স্মরণের এই অনুষ্ঠানে স্মৃতিচারণ যেন ফিরে পেয়েছিল একখণ্ড বাংলাদেশের।

শেয়ার করুন