ফেসিয়াল রিকগনিশন বন্ধের সিদ্ধান্ত ফেসবুকের


ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক , আপডেট করা হয়েছে : 08-11-2021

ফেসিয়াল রিকগনিশন বন্ধের সিদ্ধান্ত ফেসবুকের

গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ ওঠায় ফেসিয়াল রিকগনিশন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। দীর্ঘ দিন ধরে এমন অভিযোগ করে আসছিলেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তারই জের ধরে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফেসবুক।

ফেসবুকের নিউজরুমে এক পোষ্টের মাধ্যমে গণমাধ্যমকে ফেস রিকোগনিশন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি।

জেরোম পেসেন্টি জানান, ফেসিয়াল রিকগনিশনের ব্যবহারকে পুঁজি নানা ধরনের ভার্চুয়াল নিরাপত্তা আশঙ্কা তৈরি হয়েছে। এমন অনিশ্চয়তার মধ্যে প্রযুক্তিটি সীমিত করাই উপযুক্ত সিদ্ধান্ত বলে মনে করছি আমরা।

একইসঙ্গে এই ফিচারে যুক্ত হওয়া ১০০ কোটি ফেসপ্রিন্ট মুছে দেয়া হবে বলেও নিশ্চিত করে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেইসবুক। ফেইসবুকের মোট ব্যবহারকারীর এক-তৃতীয়াংশ ফেসিয়াল রিকগনিশন ফিচারটি ব্যবহার করতেন।

তবে ফেসিয়াল রিকগনিশন সিস্টেমের মাধ্যমে মুখয়োব স্ক্যান করে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের চিহ্নিত করতো ফেইসবুক। ফলে স্বয়ংক্রিয়ভাবে একজন ব্যক্তির পরিচয় উন্মোচন করা সহজ হতো। এই ফিচারটির বিরুদ্ধে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দীর্ঘ দিন ধরে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ করে আসছিল।‌ মূলত এই কারণেই ফিচারটি বন্ধ করে দেওয়া হচ্ছে।


উপদেষ্ঠা : আলহাজ্ব কাজিম উদ্দিন আহম্মেদ ধনু, মাননীয় জাতীয় সংসদ সদস্য, ১৫৬ ময়মনসিংহ ১১ (ভালুকা), সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পাদকঃ মো এনায়েত হোসেন

সহ-সম্পাদক : মেছ মাউল আলম (মোহন)

প্রকাশক। মোঃ বোরহান হাওলাদার (জসিম)

নির্বাহী সম্পাদকঃ বীর মুক্তিযুদ্ধা জোনাস ঢাকী।

বার্তা সম্পাদক : মো: সোহেল রানা