২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০২:১৪:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঐতিহ্যে-সৃজনে শতবর্ষের ‘গয়নাগ্রাম’
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২১
ঐতিহ্যে-সৃজনে শতবর্ষের ‘গয়নাগ্রাম’


রাজধানীর কূল ঘেঁষা বুড়িগঙ্গার তীরে অবস্থিত গ্রামীণ জনপদ ভাকুর্তা। সাভার উপজেলার একটি ইউনিয়ন এটি। তামা ও পিতলের গয়না তৈরির শতবছরের ঐতিহ্য বহন করে চলছে এ ভাকুর্তা গ্রাম। এই জনপদকে কেন্দ্র করে গড়ে উঠেছে গয়না শিল্প। এ এলাকার মানুষ কৃষি কাজ ছাড়াও অলঙ্কার তৈরির কাজকে পেশা হিসেবে বেছে নিয়েছে। শুধু দেশে নয়, এখানকার গয়নার চাহিদা দেশের সীমা ছাড়িয়ে বিদেশেও। মূলত উৎসব ও বিশেষ কোন দিবসকে কেন্দ্র করে এর চাহিদা বেড়ে যায়। কিন্তু করোনা মহামারির সময় গহনা শিল্পীদের ব্যবসায় ভাটা পড়ে। বর্তমানে করোনার প্রভাব কমতে থাকায় তারা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার পার হলেই তুরাগ নদের ওপর ছোট্ট একটি লোহার সেতু। সেখান থেকে ভাকুর্তা মাত্র পাঁচ কিলোমিটার। এই ইউনিয়নভুক্ত গ্রামের সংখ্যা ৩৬। ভাকুর্তা ইউনিয়নের ভাকুর্তা, কান্দিভাকুর্তা, হিন্দুভাকুর্তা, মোগরাকান্দা, মুশুরীখোলা, ডোমরাকান্দা, বাহেরচর, ঝাউচর, লুটের চর, চুনার চর, চাপড়া ও চাইরা গ্রামের প্রায় ৮ হাজার লোক গয়না তৈরির কাজে যুক্ত। নারী-পুরুষ মিলে সম্পূর্ণ দেশিয় পদ্ধতিতে হাতের ছোঁয়ায় তৈরি করেন গলার হার, হাতের চুড়ি, কানের দুল, ঝুমকা, চেন, পায়েল ও নূপুর সহ বিভিন্ন ডিজাইনের গয়না। এই গয়না তৈরি করে যেমন অন্যকে সাজতে সহায়তা করছেন, তেমনি একে অবলম্বন করে নিজেদের জীবনকেও সাজাচ্ছেন এখানকার মানুষ। গ্রামগুলোতে বসবাসকারী মানুষের জীবিকা নির্বাহের প্রধান উৎস গয়না তৈরি করা।

রাজধানীর জুয়েলারি দোকানগুলোয় ভাকুর্তায় তৈরি অলঙ্কারের চাহিদা স্বর্ণের চেয়েও বেশি। দোকানিরা বলেন, দফায় দফায় স্বর্ণের দাম বাড়ায় ব্যবসায় মন্দা চলছে। তার ওপর ৫% ভ্যাট দিতে হয়। যার ফলে স্বর্ণে লাভ খুবই কম। সাধ থাকলেও সাধ্যের মধ্যে না থাকায় সোনার গহনা এখন আর অনেকেই কিনেন না। তাই সিটি গোল্ড মধ্যবিত্ত শ্রেণির মানুষের একমাত্র ভরসা। এগুলোর দামও যেমন কম আবার সৌন্দর্যও সোনার মতো।

রাজধানী ঢাকার সন্নিকটে সাভারের ভাকুর্তার জুয়েলারি সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের প্রায় সব বড় শপিংমল, ঢাকার নিউমার্কেট, আজিজ সুপার মার্কেট, চাঁদনী চকসহ সব মার্কেটে। এ ছাড়া গাজীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সীগঞ্জ, চট্টগ্রাম, ফরিদপুর, খুলনা, বগুড়াসহ উত্তরাঞ্চল গয়নার বৃহত্তর বাজার। পাইকাররা এসে এখান থেকে গয়না কিনে নিয়ে যান।

সময়ের পরিবর্তনে এখানকার গ্রামগুলোতে ছোটবড়, নারী পুরুষ, ছেলে বুড়ো সবাই এখন ব্যস্ত রূপার অলঙ্কার তৈরিতে। এখন সকাল থেকে গভীর রাত পর্যন্ত রূপার অলঙ্কার তৈরি করে তাদের ঘরে ফিরে এসেছে স্বচ্ছ¡লতা। এখন তারা যেন আধুনিক এ সমাজের উদাহরণ হয়ে দাঁড়িয়েছেন। এরই মধ্যে কৃষিকাজের পাশাপাশি গ্রামের লোকজন অলঙ্কার তৈরির শিল্পকে তাদের পেশা হিসেবে বেছে নিয়েছেন। তাই, বাড়ির পুরুষ সদস্যের পাশাপাশি নারী সদস্যরাও অলঙ্কার তৈরির কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

শেয়ার করুন