২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৭:৫৩:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সিরিয়ার সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক জোরদার করছে ইরান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
সিরিয়ার সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক জোরদার করছে ইরান


পর্যটন ও পুঁজি বিনিয়োগসহ সব ক্ষেত্রে সিরিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার প্রত্যয় ব্যক্ত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি শনিবার দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে এক বৈঠকে এ অঙ্গীকার ব্যক্ত করেন।

গত পাঁচ সপ্তাহে এ নিয়ে দ্বিতীয়বারের মতো বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করলেন আব্দুল্লাহিয়ান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সময়ের মধ্যে দু’দেশের প্রেসিডেন্টরা টেলিফোনালাপে বেশকিছু বিষয়ে সমঝোতায় পৌঁছেছেন। সেগুলো তিনি এবং সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ বাস্তবায়নের চেষ্টা করবেন। আব্দুল্লাহিয়ান এসব সমঝোতার বিস্তারিত বিবরণ প্রকাশ না করে বলেছেন, শিগগিরই ফয়সাল মিকদাদ তেহরান সফর করবেন।

সিরিয়ায় ২০১১ সালে বিদেশি মদদে সহিংসতা চাপিয়ে দেওয়ার পর গত ১০ বছরের গৃহযুদ্ধে দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।

সিরিয়া বর্তমানে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন যুগে সিরিয়ার সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করবে তেহরান। তিনি আরও বলেন, কঠিন দুঃসময়ে নিজের কৌশলগত মিত্রের পাশে ছিল ইরান এবং এখন যখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে তখনও সিরিয়াকে একা ছেড়ে যাবে না তেহরান।

সাক্ষাতে প্রেসিডেন্ট বাশার আসাদ সম্প্রতি তার দেশে সাফল্যের সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা স্মরণ করেন। ওই নির্বাচনে আসাদ ৯৫ শতাংশ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হন।

সূত্র : পার্সটুডে

শেয়ার করুন