২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নোবেলজয়ী দুই সাংবাদিক: মিল কোথায়, অমিল কিসে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২১
নোবেলজয়ী দুই সাংবাদিক: মিল কোথায়, অমিল কিসে


এবছর শান্তিতে নোবেল পেয়েছেন দুই সাংবাদিক ফিলিপাইনের মারিয়া রেসা এবং রাশিয়ার দিমিত্রি মুরাতোভ। তারা দুইজন দুই দেশের হলেও তাদের কাজের ধরনে কিছু মিল আছে, আছে অমিলও।

২০১২ সালে র‍্যাপলার নামের একটি স্বাধীন নিউজ ওয়েবসাইট প্রতিষ্ঠা করেন মারিয়া। বুদ্ধিদীপ্ত বিশ্লেষণ এবং অনুসন্ধানী রিপোর্টের কারণে খুব দ্রুতই সাইটটি জনপ্রিয়তা পায়।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের সমালোচনাকারী অল্প কিছু মিডিয়ার একটি হলো র‍্যাপলার। রেসা ব্যক্তিগতভাবে সোশ্যাল মিডিয়ায় সরকারি অপপ্রচার ছড়িয়ে পড়ার বিষয়ে রিপোর্ট করেছেন। মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে মানুষ হত্যা, মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির বিরুদ্ধে টানা রিপোর্ট প্রকাশিত হয়েছে র‍্যাপলারে।

মারিয়ার মতো মুরাভোভও একটি স্বাধীন গণমাধ্যমের প্রতিষ্ঠাতা। নোভায়া গেজেটা নামের এই পত্রিকাটি ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। র‍্যাপলারের মতো গেজেটাও তাদের দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক।

গেজেটা প্রকাশিত হয় সপ্তাহে তিনবার। এটি নিয়মিতভাবে ক্ষমতাসীনদের দুর্নীতি এবং অন্যান্য অসদাচরণের তদন্ত চালায়। আনা পলিটকভস্কায়াসহ গেজেটার অন্তত ছয়জন সাংবাদিক তাদের সাংবাদিকতার কারণে খুন হয়েছেন।

শেয়ার করুন