২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৯:০১:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নীলফামারীর উত্তরা ইপিজেডে বসানো হবে ডুয়েলগেজ রেলপথ : রেলমন্ত্রী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
নীলফামারীর উত্তরা ইপিজেডে বসানো হবে ডুয়েলগেজ রেলপথ : রেলমন্ত্রী এ কে সাংবাদিক আনোয়ার


রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, নীলফামারীর উত্তরা ইপিজেডে বসানো হবে ডুয়েলগেজ রেলপথ। মোংলা ও চট্টগ্রাম সমুদ্র বন্দর এবং চিলাহাটি-হলদিবাড়ী রেলপথে আমদানি-রফতানি বৃদ্ধিকল্পে ইপিজেড সংলগ্ন খয়রাত নগর রেলস্টেশনে নির্মাণ করা হবে ইনল্যান্ড কন্টেনার ডিপো। এসব কাজ সমাপ্তের পর উত্তরা ইপিজেডের আমদানি-রফতানি বৃদ্ধি পাবে এবং উন্নয়নে আরেক ধাপ এগিয়ে যাবে উত্তরাঞ্চল।

বৃহস্পতিবার বিকেলে উত্তরা ইপিজেডের বিষয়ে বেপজা কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, ‘উত্তরা ইপিজেডের থেকে মাত্র ৫৮০ মিটার দূরে খয়রাত নগর রেলস্টেশন রয়েছে। সেখানেই বড় পরিসরে ইনল্যান্ড কন্টেনার ডিপো (আইসিডি) নির্মাণ করা হবে। সেই সঙ্গে উত্তরা ইপিজেডের সাথে রেললাইন স্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বেপজা ও রেল মন্ত্রণালয় শিগগিরই একটি জরিপ কাজ পরিচালনা করবে।’ 

তিনি জানান, উত্তরা ইপিজেড ও খয়রাত নগর রেলস্টেশন এলাকায় রেলের নিজস্ব ১৩ একর জমি রয়েছে। এখানে আরও কিছু জমির প্রয়োজন হবে, যা জেলা প্রশাসনের মাধ্যমে অধিগ্রহণ করা হবে। চূড়ান্ত সিদ্ধান্তের পর আগামী বছর এই নির্মাণ কাজ শুরু করবে রেল।

এসময় উপস্থিত ছিলেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরীগঞ্জ) আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এ এস এম মুক্তারুজ্জামান, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, রেলওয়ের প্রধান প্রকৌশলী মনিরুল ইসলাম ফিরোজী, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা ও পাকশী রেলওয়ে বিভাগের ব্যবস্থাপক শাহিদুল ইসলাম।

উত্তরা ইপিজেডের অতিরিক্ত মহাব্যবস্থাপক শরিফুল ইসলামের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে রেলমন্ত্রীর সহধর্মিণী সাম্মী আক্তারও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালের ১ জুলাই নীলফামারী সদরের সোনারায় সংগলশী এলাকায় ২১৩ দশমিক ৬৬ একর জমির ওপর উত্তরা ইপিজেড স্থাপন করেন। ইপিজেডে বর্তমানে ২৪টি কারখানায় ৩১ হাজার শ্রমিক কাজ করছে। তাদের মধ্যে ৭০ ভাগ নারী। এসব কারখানার ১১টি বিদেশি ও ১৩টি দেশি রয়েছে।

শেয়ার করুন