২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৫০:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ক্যালিফোর্নিয়া উপকূলে পানিতে মিশে গেছে বিপুল পরিমাণ তেল, চিন্তিত পরিবেশবিদরা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
ক্যালিফোর্নিয়া উপকূলে পানিতে মিশে গেছে বিপুল পরিমাণ তেল, চিন্তিত পরিবেশবিদরা


দক্ষিণ ক্যালিফোর্নিয়া উপকূলে পেট্রোলিয়াম মিশে জলাভূমি মারাত্মকভাবে দূষিত হয়েছে। পানিতে মিশে গেছে ৩ হাজার ব্যারেল তেল। পানি দূষণে মারা যাচ্ছে সামুদ্রিক মাছ ও পাখি। বিষয়টি নিয়ে চিন্তিত পরিবেশবিদরা। শনিবার (২ অক্টোবর) হানিংটন বিচ এবং নিউ পোর্ট বিচ উপকূলজুড়ে তেল শনাক্ত হয়। কীভাবে এতো পরিমাণ তেল পানির সঙ্গে মিশল বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে মার্কিন উপকূলরক্ষা বাহিনী।  

সমুদ্রের বাস্তুতন্ত্রের বিপুল ক্ষতি হতে পারে বলে মন্তব্য করে হান্টিংটন বিচের মেয়র কিম কার এক সংবাদ সম্মেলনে আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, পাইপলাইন ত্রুটির কারণে এ ঘটনাটি ঘটেছে কী না, তা খতিয়ে দেখা হচ্ছে। আনুমানিক ১ লক্ষ ২৬ হাজার গ্যালন বা ৩ হাজার ব্যারেল তেল প্রশান্ত মহাসাগরের প্রায় ১৩ বর্গমাইল এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। উপকূলের বিশাল এলাকা এখন তেলে আচ্ছাদিত হয়ে আছে। জলাভূমিগুলোর পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। এই পরিবেশ বিপর্যয় কীভাবে সংশোধন করা যায় সেই বিষয়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মেয়র।

ধারণা করা হচ্ছে, হান্টিংটন বিচ পিয়ার থেকে নিউপোর্ট বিচ পর্যন্ত বিস্তৃত একটি এলি অয়েল রিগ ক্ষতিগ্রস্থ হওয়ার জেরে এই বিপুল পরিমাণ তেল পানিতে ছিটকে পড়েছে। ওই অঞ্চলটিতে বহু মানুষ সূর্যস্নান করতে যেতেন। উপকূলীয় অঞ্চলে মাছ ধরা আপাতত নিষিদ্ধ ঘোষণা করেছে ক্যালিফোর্নিয়ার ফিশ অ্যান্ড ওয়াইল্ড লাইফ ডিপার্টমেন্ট। কতদূর পর্যন্ত সমুদ্রে তেল ছড়িয়ে পড়েছে তা বিমান থেকে দেখা হচ্ছে। শ্রমিকদের নিয়োগ করে সমুদ্রের পানি পরিষ্কার করার চেষ্টা করা হচ্ছে। জানা গেছে এখন পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে  ৩, ১৫০ গ্যালন তেল।

শেয়ার করুন