২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:২৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মহাসড়কে গাড়ি পার্কিং
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২১
মহাসড়কে গাড়ি পার্কিং


দক্ষিণ কেরানীগঞ্জ থানার ঢাকা-মাওয়া মহাসড়কের রাজেন্দ্রপুর এলাকায় দিনে ও রাতে অবৈধভাবে বাস পার্কিং করে রাখায় গত এক বছরে ৫২টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত ১৭ ও আহত হয়েছে ১৭২ জন।

জানা গেছে, ঢাকা-মাওয়াগামী ডিএম পরিবহনের ৭৫টি বাস পার্ক করে রাখা হয়। আর এর মদতদাতা স্থানীয় আওয়ামী লীগ নেতা ফিরোজ আলম। তার প্রশ্রয়ে মাসের পর মাস বাসমালিকরা ব্যস্ততম মহাসড়কের দুই পাশের সিংহভাগ জায়গা দখল করে প্রতিদিন সন্ধ্যা থেকে ডিএম পরিবহনের বাসসহ বিভিন্ন রুটের গাড়ি পার্ক করে রাখা হয়।

ফলে ঐ সড়কে বিভিন্ন যানবাহন চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। বাড়ছে দুর্ঘটনা। বিশেষ করে সন্ধ্যার পর গোটা এলাকা পরিণত হয় বাসস্ট্যান্ডে। সরজমিনে দেখা যায়, দক্ষিণ কেরানীগঞ্জ থানার তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুর এলাকায় রাত ৮টার পর সড়কের প্রস্থের প্রায় দুই-তৃতীয়াংশ জুড়ে বাস পার্ক করে রাখা হয়।

জানা যায়, সড়কে গাড়ি রাখা বাবদ প্রতিটি বাসের জন্য চাঁদা নেওয়া হয় ৩০০ টাকা। নামি-দামি পরিবহন কোম্পানির নিজস্ব পার্কিং ব্যবস্থা থাকলেও গাড়ির তুলনায় তা যথেষ্ট না হওয়ায় তারাও গাড়ি রাখছে সড়কে। এতে করে অন্য যানবাহন চলাচলে দারুণ ব্যাঘাত ঘটছে। বাড়ছে ঝুঁকি। এ নিয়ে ভুক্তভোগী এলাকাবাসী বিভিন্ন কর্মসূচি দিয়েও কোনো সুফল পায়নি।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ জানান, ঢাকা-মাওয়া মহাসড়ক দেখভাল করার দায়িত্ব হাসাড়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির। এলাকাবাসী থানায় একাধিক বার অভিযোগ জানালেও তাদের কিছু করার নেই। অন্যদিকে হাসাড়া হাইওয়ে পুলিশ ফাঁড়ি ইনচার্জ সোহরাব উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এক গাড়ির চালককে এ ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘জায়গা না থাকায় সড়কেই গাড়ি রাখতে হয়। এতে দোষের কিছু নেই। প্রতিদিনই রাতে এ সড়কে এসব গাড়ি পার্ক করা থাকে। পার্কিংয়ের জন্য প্রতিদিন টাকা দিতে হয় হাইওয়ে পুলিশ ও স্থানীয় নেতা ফিরোজ আলমকে। রাতে পার্কিংয়ের কারণে যান চলাচলে ভোগান্তির আরেক দিক ট্রাক ও পিকআপ ভ্যান পার্কিং।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা বলেন, দীর্ঘদিন ধরে রাস্তা জুড়ে রাতের আঁধারে অবৈধভাবে এসব গাড়ি পার্কিং করে রাখা হয়। এদেরও নেই নিজস্ব পার্কিং ব্যবস্থা। তাই তারাও রাতে যেখানে সুবিধা হয় সেখানেই গাড়ি পার্ক করে রাখে।

তিনি আরো বলেন, মহাসড়কে সারিসারি বাস রাখা হয়। স্থানীয় পুলিশ-প্রশাসন এগুলো দেখেও না দেখার ভান করে। এদিকে অভিযোগের ব্যাপারে ফিরোজ আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

শেয়ার করুন