২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৪৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পঞ্চগড়ে হাসপাতালে বাড়ছে জ্বর ও ডায়রিয়ার রোগী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২১
পঞ্চগড়ে হাসপাতালে বাড়ছে জ্বর ও ডায়রিয়ার রোগী


পঞ্চগড়ের হাসপাতালগুলোতে বেড়েছে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। শিশু রোগীর সংখ্যাই বেশি। বহির্বিভাগে শিশু, নারী ও পুরুষসহ প্রতিদিন প্রায় ৬০০ রোগীর চিকিৎসা দেওয়া হচ্ছে। ১০০ শয্যার পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে শিশু ও নারী-পুরুষ মিলে রোগী ভর্তি রয়েছেন ১৫৪ জন। ইনডোরে (বহির্বিভাগে) রোগীর চাপ এতটাই বেশি যে রোগীদের মেঝে ও বারান্দাতে বিছানা করতে হয়েছে। রোগী ভর্তির সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে প্রতিদিন ২৮০ থেকে ৩০০ জন নারী, ১২০ থেকে ১৪০ জন পুরুষ ও ১৫০ থেকে ১৬০ জন শিশু রোগী বহির্বিভাগে চিকিত্সা নিয়েছেন। সে হিসাব অনুযায়ী গত এক সপ্তাহে আউটডোরে (বহির্বিভাগে) প্রায় ৩ হাজার নারী, প্রায় ৯৮০ জন পুরুষ ও ১ হাজার ১২০ জন শিশু রোগী চিকিত্সা নিয়েছেন। এসব

আবহাওয়া পরিবর্তনের কারণে কখনো ঠান্ডা কখনো গরম ও বিভিন্ন ধরনের রোগজীবাণুতে আক্রান্ত হয়ে অসুস্থ হচ্ছে নানা বয়সি নারী-পুরুষ ও শিশুরা। দিনে গরমের কারণে কখনো শরীর থেকে ঘাম ঝরছে, আবার রাতে ঘুমনোর সময় ঘরে ফ্যান চলায় ঠান্ডা লেগে শরীরে তাপমাত্রার হেরফের হচ্ছে। মানুষ জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়া, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

জেলার সদর উপজেলার মাগুরা এলাকার সালেহা বেগম নামে এক মা জানান, তার বাচ্চার চার দিন ধরে জ্বর। হাসপাতালে ভর্তি করেছি। বর্তমানে কিছুটা সুস্থ তবে জ্বর কমে আবার বাড়ে। ছেলের ডায়রিয়ার চিকিত্সা নিতে

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মো. মনোয়ারুল ইসলাম বলেন, অন্য বছরের তুলনায় এ বছর রোগীর সংখ্যা অনেক বেশি। আউটডোরে প্রতিদিন জ্বর, সর্দি, কাশির দেড় শতাধিক রোগী চিকিত্সা নিতে আসছে। যারা বেশি অসুস্থ তাদের ভর্তি করা হচ্ছে। প্রচণ্ড জ্বর এবং সর্দি, কাশির রোগী বেশি। অনেক রোগীর জ্বর সহজে নামছে না। হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সরবরাহ আছে। অ্যান্টিবায়োটিক, গ্যাস, অক্সিজেনসহ সব সেবা দিয়ে যাচ্ছি।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মেডিসিন ও হূদেরাগ বিশেষজ্ঞ ডা. এস এম মাহবুব উল আলম বলেন, শ্বাসকষ্ট ও শিশুদের ডায়রিয়াজনিত রোগীর সংখ্যা বেশি। আমাদের হাসপাতালের বেড সংখ্যা ১০০ হলেও রোগী ভর্তি আছে ১৫৪ জন। এজন্য অনেক রোগীকেই সিটের বাইরে ফ্লোরিং করতে হচ্ছে। সংকট ও সীমাবদ্ধতার মধ্যেও রোগীদের সাধ্যমতো সেবা দেওয়া হচ্ছে বলে জানান তিনি। পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান জানান, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের ২৫০ শয্যার হাসপাতালের নির্মাণকাজ চলছে। এটি ব্যবহার উপযোগী হলে রোগীদের শয্যাসহ অন্যান্য সমস্যার দ্রুত সমাধান হয়ে যাবে।

হাসপাতালে ভর্তি হয়েছেন জেলার সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের গোয়ালঝার এলাকার আখতারা বানু। হাসপাতালে সিট পাননি তিন দিন ধরে শিশু ওয়ার্ডের বারান্দায় আছেন। ছেলের পায়খানা কমেছে এবং বর্তমানে সে কিছুটা সুস্থ। সদর উপজেলার গরিণাবাড়ি এলাকার শেফালী নামে রোগীর এক স্বজন বলেন, হাসপাতালে মাকে ভর্তি করেছি। সিট নাই বারান্দায় আছি। জেলা সদরের মসজিদপাড়া এলাকার ব্যবসায়ী আখতার হোসেন বলেন, আধুনিক সদর হাসপাতাল হলেও এখানে চিকিত্সক, বেড ও ওষুধ সংকট তো আছে। সবচেয়ে বড় বিষয় হলো জটিল কোনো রোগের চিকিত্সা সুবিধা এখানে পাওয়া যায় না। রোগী নিয়ে এলে তাৎক্ষণিক রংপুর, দিনাজপুর স্থানান্তর করা হয়। ফলে বাইরে গিয়ে আমাদের হয়রানি ও বিড়ম্বনার শিকার হতে হয়।

রোগীর মধ্যে জটিল রোগীদের ইনডোরে (আন্তর্বিভাগে) ভর্তি করা হচ্ছে।

শেয়ার করুন