২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩৬:১৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


করোনা-পরবর্তী ৪০ শতাংশ রোগীর মধ্যে জটিলতা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২১
করোনা-পরবর্তী ৪০ শতাংশ রোগীর মধ্যে জটিলতা


করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার তিন মাস পরেও ৪০ শতাংশ রোগী নানা ধরনের জটিলতায় ভুগছে। জটিলতার মধ্যে রয়েছে কাশি, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, নাকে গন্ধ কম পাওয়া, নাক দিয়ে পানি পড়া ইত্যাদি। বয়স্কদের মধ্যে এই সমস্যা সবচাইতে বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি (রেসপিরেটরি) বিভাগের উদ্যোগে ৫০০ রোগীর ওপর পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। রোগীর মধ্যে ৬৮ শতাংশ পুরুষ এবং ৩২ শতাংশ নারী।

গবেষণায় কোভিড থেকে সেরে ওঠা রোগীদের নিয়মিত ফলোআপে থাকার ওপর গুরুত্বারোপ করা হয়। গত রবিবার রেসপিরেটরি (বক্ষব্যাধি) বিভাগে ‘পোস্ট কোভিড-১৯ পালমোনারি ফাইব্রোসিস অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক সেমিনারে গবেষণার এই ফল জানানো হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হওয়ার পরেও তাদের কারো কারো মধ্যে বিভিন্ন ধরনের জটিলতা দেখা যাচ্ছে। মানসিক অবসাদ, ভুলে যাওয়া, মাথা ব্যথা, নাকে কম গন্ধ পাওয়াসহ নানা ধরনের সমস্যা লক্ষ্য করা যাচ্ছে। এসব থেকে উত্তরণ ও মুক্তির উপায় খুঁজে পেতে চিকিৎসার পাশাপাশি গবেষণা কার্যক্রম চালিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণার জন্য প্রয়োজনীয় ফান্ডের ব্যবস্থা করতে কার্যকরী উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে করোনা ভাইরাসের ভ্যারিয়েন্ট নির্ধারণে জিনোম সিকোয়েন্সিং, টিকার কার্যকারিতা জানতে টিকা গ্রহীতাদের শরীরে অ্যান্টিবডির অবস্থা নির্ণয়সহ নানাবিধ গবেষণা কর্ম চালু রয়েছে। উপাচার্য আরো বলেন, দেশের ওষুধ কোম্পানিগুলো যাতে রোগীদের উপকারে লাগে এমন গবেষণায় অবদান রাখতে পারে সেজন্য ওষুধের ট্রায়ালের সুযোগ প্রদানসহ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ। প্যানেল এক্সপার্ট হিসেবে ছিলেন মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম। গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন ডা. মো. মিরাজুর রহমান, ডা. মো. আব্দুর রহিম, ডা. মো. আহাদ মুরশিদ।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বিকন ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র সহ-সভাপতি এস এম মাহমুদুল হক পল্লব। রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলামের সঞ্চালনায় সেমিনারে হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ, রেসপিরেটরি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. রাজাশিস চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন