১০ মে ২০২৪, শুক্রবার, ০৭:২৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রংপুরে একসাথে তিন ঋতুর আমেজ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
রংপুরে একসাথে তিন ঋতুর আমেজ


রংপুর ও আশপাশ এলাকায় প্রকৃতির খেয়ালে শরতেই শীত ও বর্ষাসহ তিন ঋতুর আমেজ বিরাজ করছে। গত কয়েকদিন ধরে থেমে বৃষ্টির পরে গরমে আকাশে ভাসছে সাদা মেঘের ভেলা। অপরদিকে ভোর বেলা দেখা যায় শিশিরবিন্দু ও কুয়াশা। গত কয়েকদিন পর্যবেক্ষণ করে প্রকৃতির এমনটাই রূপ দেখা গেছে।

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতু। ভাদ্র ও আশ্বিন মাসকে ঘিরে শরতকে সাধারণত ঋতুর রাণী বলা হয়। আশ্বিনের ১৮ দিন পেরিয়েছে রবিবার। এই ঋতুতে কাশফুল, মেঘমুক্ত নীল আকাশ আর ফসলের মাঠ সবুজে সবুজে ভরে যায়। প্রতিবছর এমনটা হলেও এবার কিছুটা ব্যতিক্রম দেখা দিয়েছে। এই অঞ্চলে বন্যার রেশ কাটতে না কাটতেই অনেকস্থানে আবার বৃষ্টি শুরু হয়েছে। শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। 

বৃষ্টির সাথে দিনের বেলা ভ্যাপসা গরমে অধিকাংশ বাড়িতেই দেখা দিয়েছে জ্বর-সর্দি-কাশি। চলমান করোনাকালে এমন জ্বর-সর্দি নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় রয়েছেন। এদিকে, গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত অনেকস্থানে কুয়াশা পড়তে দেখা গেছে। এ ধরনের কুয়াশা সবজি চাষিদের কপালে এনে দিয়েছে চিন্তারেখার ছাপ। কুয়াশার শিশির বিন্দু শীতের আমেজ এনে দিচ্ছে অনেক মাঝে। এ অঞ্চলের মানুষ বর্তমানে এক ঋতুর মধ্যে তিন ঋতুর আমেজ অনুভব করছেন।

শেয়ার করুন