২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৫৭:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে সাংঘর্ষিক অবস্থান চিরতরে সমাধান!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৯-২০২১
আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে সাংঘর্ষিক অবস্থান চিরতরে সমাধান!


আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে নাগোরনো-কারাবাখ নিয়ে সাংঘর্ষিক অবস্থান চিরতরে সমাধান হয়ে গেছে বলে জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট। যদিও বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দুইটির যুদ্ধের বর্ষপূর্তিতে আবারও উত্তেজনা দেখা যাচ্ছে। গত বছর দুই দেশের মধ্যে চলা যুদ্ধে প্রাণ হারান ৬ হাজার ৬০০ মানুষ।

এদিকে, যুদ্ধের প্রথম বর্ষপূর্তিতে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ তার প্রতিবেশী দেশ আর্মেনিয়াকে যে কোনো ধরনের সামরিক হঠকারিতার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন।

তিনি মঙ্গলবার ফ্রান্স২৪ নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আর্মেনিয়ার সঙ্গে একটি শান্তিচুক্তিতে উপনীত হতে তার সরকার সব রকম প্রচেষ্টা চালাতে প্রস্তুত রয়েছে। কিন্তু গত বছরের সংঘর্ষে নিজের হারানো ভূখণ্ড ফিরে পাওয়ার জন্য আর্মেনিয়া যদি কোনো ধরনের সামরিক তৎপরতা চালায় তা হলে বাকু তার কঠোর জবাব দেবে।

আলিয়েভ বলেন, গত সপ্তাহে নিউইয়র্কে আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীরা যে বৈঠক করেছেন, তাকে আদর্শ হিসেবে গ্রহণ করে দুই দেশের মধ্যে এ ধরনের আরও আলোচনা অনুষ্ঠিত হতে পারে। আজারবাইজানের প্রেসিডেন্ট বলেন, নাগোরনো-কারাবাখ নিয়ে দুই দেশের মধ্যে সাংঘর্ষিক অবস্থান একবার চিরতরে সমাধান হয়ে গেছে, কাজেই এ বিষয়ে আগের উত্তেজনাকর পরিস্থিতিতে ফিরে যাওয়া ঠিক হবে না।

তিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন আর্মেনিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আরমান গ্রেগরিয়ান সম্প্রতি বলেছিলেন, এখনও আজারবাইজানের সঙ্গে তার দেশের কারাবাখ সংকটের সমাধান হয়নি।

তার এ বক্তব্যের জের ধরে বাকুতে এ ধারণা সৃষ্টি হয়েছে যে, নাগোরনো-কারাবাখের হাতছাড়া হয়ে যাওয়া ভূখণ্ড পুনরুদ্ধারের জন্য আর্মেনিয়ার আবার হামলা চালাতে পারে।

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নাগোরনো-কারাবাখ নিয়ে ৬ সপ্তাহব্যাপী যুদ্ধ চলে ২০২০ সালের সেপ্টেম্বরে। পরে রাশিয়ার মধ্যস্থতায় দেশ দুটি শান্তিচুক্তিতে আসে। ওই যুদ্ধে ১৯৯০-এর দশকে আর্মেনিয়ার দখলে যাওয়া বেশ কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করে আজারবাইজানের সেনাবাহিনী।

শেয়ার করুন