২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:১৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভয়ংকর ‘হাঙরমুখের ডাইনোসর’র সন্ধান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-০৯-২০২১
ভয়ংকর ‘হাঙরমুখের ডাইনোসর’র সন্ধান


ডাইনোসর! বিলুপ্ত এই প্রাণী নিয়ে পৃথিবীতে গবেষণার অন্ত নেই। বিজ্ঞানীরা এবার নতুন প্রজাতির একটি ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পেয়েছেন। এর দাঁত হাঙরের মতো। বিলুপ্ত এই প্রাণী ৯ কোটি বছর আগে পৃথিবী দাপিয়ে বেড়াত বলে তাদের ধারণা। এটি ওই সময়ে সবচেয়ে ভয়ংকর প্রাণী ছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা।

নতুন প্রজাতির এই ডাইনোসর জীবাশ্ম পাওয়া গেছে উজবেকিস্তানে, নাম দেওয়া হয়েছে ‘উলুগবেগসরাস উজবেকিস্তানেনসিস’। ৯ কোটি বছর আগে মধ্যএশিয়ায় যে ভয়ংকর শিকার প্রাণী ডাইনোসরের বাস ছিল, এই আবিষ্কারের মাধ্যমে প্রথম তা জানা গেল। 

ডাইনোসরটির জীবাশ্ম বিশ্লেষণ করে দেখা গেছে, আট মিটার লম্বা প্রাণীটির ওজন ছিল এক টনের বেশি। তবে এই প্রজাতির একেকটি ডাইনোসরের ওজন ছয় টন পর্যন্ত হতো। টাইরানোসরাস প্রজাতির ডাইনোসরের চেয়ে এগুলো লম্বায় দ্বিগুণ ও ওজনে পাঁচ গুণ ছিল। 

যে জীবাশ্ম নিয়ে গবেষণা করা হয়, সেটি পাওয়া যায় আশির দশকে উজবেকিস্তানের কিজিলকুম মরুভূমিতে। একটি জাদুঘরে রাখা ছিল সেটি। 

সূত্র: লাইভসাইন্স

শেয়ার করুন