২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:১০:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শিক্ষাপ্রতিষ্ঠান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২১
শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত শিক্ষাপ্রতিষ্ঠান


আমরা স্কুলে এসেছি। বন্ধু বান্ধব ও স্যার-আপাদের সাথে দেখা হলো, ক্লাস করছি। আমার অনেক আনন্দ লাগছে। এখন থেকে প্রতিদিন ক্লাস করবো। আমরা হাত ধুয়ে, মাস্ক পড়ে ক্লাসে এসেছি- কথা গুলো বলছিল নীলফামারী সদর উপজেলার পঞ্চপুকুর ইউনিয়নের পুরানা কাছারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীর ছাত্র তুহিন ইসলাম ও পঞ্চম শ্রেণির ছাত্রী জেসমিন আক্তার। 

রবিবার সকাল সাড়ে ৯টায় নীলফামারী সদর উপজেলার পঞ্চপুকুর ইউনিয়নের পুরানা কাছারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শ্রেণিকক্ষে প্রবেশের আগে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে লাইনে দাঁড়ানোর পর বিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা মেপে, হাত ধুয়ে এবং ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। বিদ্যালয়ের শ্রেণিকক্ষ ঘুরে দেখা যায়, জেড প্লান করে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসানো হয়েছে। শিক্ষার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ক্লাস শুরুর আগে শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষকরা করোনা সচেতনতামূলক বক্তব্য দিচ্ছেন।

সরকারী নির্দেশনায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে রবিবার। টানা দেড় বছর পর বিদ্যালয়ের আঙ্গিনায় পা রাখতে পেরে শিক্ষার্থীদের মাঝে দেখা গেছে উল্লাস। শিক্ষকদের মাঝেও ফিরে এসেছে কর্ম চাঞ্চল্য। শিক্ষার্থীদের পদচারনায় আবারও মুখরিত হয়ে উঠেছে বিদ্যালয় প্রাঙ্গন। নিয়ম অনুযায়ী উপস্থিতি ছিল প্রায় শতভাগ। 

নীলফামারী জেলায় ১হাজার ৮৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ২০০টি মাধ্যমিক বিদ্যালয়. ৬৯টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৪৬টি স্কুল এন্ড কলেজ, ২০টি মাধ্যমিক কলেজ, ২৭টি ডিগ্রি কলেজ, ২৯৭টি এবতেদায়ী মাদ্রাসা, ১০৫টি দাখিল মাদ্রসা, ২২টি আলীম মাদ্রাসা, ৩টি কামিল মাদ্রাসা, ৪১টি এসএসসি মানের ভকেশনাল ইন্সটিটিউট, ৫টি দাখিল ভকেশনাল আর ৫টি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে চলছে পাঠদান। 

পঞ্চপুকুর ইউনিয়নের পুরানা কাছারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন  বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। রবিবার শিক্ষার্থীদের পদচারণায় বিদ্যালয়টি মুখরিত। প্রায় শতভাগ শিক্ষার্থী উপস্থিত হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে বসানো হয়েছে। মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সব ধরনের প্রস্তুতি নিয়েই আমরা সশরীরে ক্লাস শুরু করছি।

নীলফামারী সদর  উপজেলা শিক্ষা অফিসার মো. আতাউল গনি ওসমানী জানান, নীলফামারী সদর উপজেলার বাবরীঝাড় ক্লাষ্টারের ২৭টি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকদের সাথে একাধিকবার আলোচনা করা হয়েছে। স্বাস্থবিধি মেনে ক্লাস নেওয়া এবং কোন শিক্ষার্থী যেন ঝরে না পড়ে সে দিকে গুরুত্বের সাথে নজর রাখা হচ্ছে।

উল্লেখ্য, নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবেজ উদ্দিন সরকার ও উপ

শেয়ার করুন