২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:২৯:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পশ্চিমবঙ্গের স্কুলে ২০ মাস পর ঘণ্টা বাজল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১১-২০২১
পশ্চিমবঙ্গের স্কুলে ২০ মাস পর ঘণ্টা বাজল


দীর্ঘ প্রায় ২০ মাস পর মঙ্গলবার থেকে খুলল পশ্চিমবঙ্গের স্কুল-কলেজ। কলকাতা শহর থেকে জেলা-প্রতিটি প্রান্তেই শিক্ষার্থীদের কলতানে মুখরিত হয়ে উঠল স্কুল চত্বর। স্কুলে আবার বেজে উঠল ঘণ্টার ঢং ঢং আওয়াজ। শিক্ষার্থীরাও বলে উঠল ‘প্রেজেন্ট প্লিজ’।

প্রাথমিকভাবে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে স্কুলগুলিতে পাঠদান শুরু হয়েছে। পরবর্তীতে করোনা পরিস্থিতি খতিয়ে দেখে ছোটদেরও ক্লাস চালু করা হতে পারে। 

এদিন সকাল থেকেই প্রতিটি স্কুলেই শিক্ষার্থীদের থার্মাল স্ক্রিনিং, স্যানিটাইজেশন এবং মুখে মাস্ক পরিহিত অবস্থায় ক্লাসরুমে ঢোকানো হয়। শ্রেণিকক্ষের মধ্যেও শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীরা বসে। কোনো কোনো স্কুলে আবার ফুল দিয়ে, কপালে চন্দনের ফোঁটা দিয়ে শিক্ষার্থীদের স্বাগত জানান শিক্ষক-শিক্ষিকারা।

দীর্ঘদিন পর স্কুলে আসতে পেরে খুশি শিক্ষার্থী ও তাদের অভিবাবকরাও। অন্যদিকে স্কুলে ফের পঠন-পাঠন শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষিকারাও।

প্রসঙ্গত, রাজ্যে করোনাভাইরাসের প্রকোপ দেখা দিতেই শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবেই ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ ছিল স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানের দরজা। ফলে ক্লাস ও পরীক্ষা- উভয়ই হয়েছে অনলাইনে। স্বভাবিকভাবে কতদিনে ফের শিক্ষার্থীরা ফের স্কুলের চৌহদ্দীর মধ্যে যেতে পারবেন তা নিয়ে প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল সকলের মনেই। এর মধ্যে গত অক্টোবর মাসে স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানকে পুনরায় খোলার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলকাতা হাইকোর্টের তরফেও স্কুল খোলার সিদ্ধান্তকে মান্যতা দেওয়া হয়।

শেয়ার করুন