২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৬:৩৩:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মিরসরাইয়ে ভরা মৌসুমে ইলিশ নেই, জেলেরা ফিরছেন খালি হাতে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৮-২০২১
মিরসরাইয়ে ভরা মৌসুমে ইলিশ নেই, জেলেরা ফিরছেন খালি হাতে সংগৃহীত ছবি


মিরসরাই উপকূলে ভরা মৌসুমেও ইলিশ পাওয়া যাচ্ছে না। জেলেরা ফিরছেন খালি হাতে। জেলেরা জানান, সাগরে যাওয়া আসার তেল খরচের টাকাই উঠছে না।

জানা যায়, গত বছরও এসময় ইলিশ নিয়ে ব্যস্ত ছিলেন মিরসরাইয়ের উপকূলীয় অঞ্চলের জেলেরা। নিষেধাজ্ঞা শেষে জালভরা ইলিশ মাছ পাওয়া গেছে কিন্তু এ বছর সাগর থেকে অনেকটা খালি হাতে ফিরছে জেলেরা।

সাহেরখালী ইউনিয়নের ডোমখালী এলাকার জেলে মৃদুল জলদাস জানায়, মুহুরি প্রজেক্টের স্লুইচগেট খুলে দেয়ায় স্রোত বেড়ে গেছে। সবগুলো মাছ দক্ষিণদিকে চলে গেছে। এখন ইলিশ ধরার মৌসুম। এ সময় স্লুইচগেটের ৪০টি দরজা না খুলে দিত তাহলে আমরা মাছ ধরতে পারতাম। গেলো বছর প্রচুর মাছ পাওয়া গেছে কিন্তু এ বছর তার ছিটেফোটাও পাচ্ছি না।মিরসরাই উপকূলে ভরা মৌসুমেও ইলিশ পাওয়া যাচ্ছে না। জেলেরা ফিরছেন খালি হাতে। জেলেরা জানান, সাগরে যাওয়া আসার তেল খরচের টাকাই উঠছে না।

জানা যায়, গত বছরও এসময় ইলিশ নিয়ে ব্যস্ত ছিলেন মিরসরাইয়ের উপকূলীয় অঞ্চলের জেলেরা। নিষেধাজ্ঞা শেষে জালভরা ইলিশ মাছ পাওয়া গেছে কিন্তু এ বছর সাগর থেকে অনেকটা খালি হাতে ফিরছে জেলেরা।

সাহেরখালী ইউনিয়নের ডোমখালী এলাকার জেলে মৃদুল জলদাস জানায়, মুহুরি প্রজেক্টের স্লুইচগেট খুলে দেয়ায় স্রোত বেড়ে গেছে। সবগুলো মাছ দক্ষিণদিকে চলে গেছে। এখন ইলিশ ধরার মৌসুম। এ সময় স্লুইচগেটের ৪০টি দরজা না খুলে দিত তাহলে আমরা মাছ ধরতে পারতাম। গেলো বছর প্রচুর মাছ পাওয়া গেছে কিন্তু এ বছর তার ছিটেফোটাও পাচ্ছি না।ডোমখালী এলাকার সীতাকুন্ড পয়েন্টের জেলে হরিলাল জলদাস জানান, সাগরে মাছ নেই। দুঃখ দুর্দশায় দিন কাটছে আমাদের। ছোট কিছু মাছ পাওয়া যাচ্ছে যা দিয়ে তেলের পয়সাও উঠাতে কষ্ট হচ্ছে।

অন্যান্য জেলেরা জানায়, সাধারণত জুন থেকে আগস্ট এই তিন মাস জেলেদের কাঙ্খিত সময়। বর্ষার এই তিন মাসের দিকে তাকিয়ে জেলেরা সারাবছর প্রহর গুনে। প্রতিবছর এ সময় সমুদ্রে প্রচুর ইলিশের দেখা মেলে। আর এই ইলিশ বিক্রির অর্থ দিয়েই চলে জেলেদের সারাবছরের সংসার।

স্থানীয় সূত্রে জানা যায়, ভরা মৌসুমেও মিরসরাইয়ে রূপালী ইলিশের বড় আকাল চলছে। জেলেরা জীবন বাজি রেখে ইলিশের প্রধান উৎস্য বঙ্গোপসাগরের গভীরে গিয়ে পর্যাপ্ত ইলিশ পাচ্ছে না। আর কখনো কখনো অল্প কয়েকটি ইলিশ ধরা পড়লেও এক সাথে সাগরে যাওয়া একদল জেলেরা ভাগে পাচ্ছে সামান্য কয়েকটি মাছ। আর দিনের পর দিন এ অবস্থা চলতে থাকায় এর নেতিবাচক প্রভাব পড়েছে উপজেলার বিভিন্ন বাজারে।

উপজেলার বড়দারোগারহাট, বড়তাকিয়া, হাদি ফকির হাট, মিরসরাই সদর, মিঠাছড়া বাজারে গিয়ে দেখা গেছে ইলিশের আকাল। বড়দারোগাহাট ও মিঠাছড়া বাজারে ইলিশ দেখা গেলেও তা আকারে ছোট এবং মাঝারী। তাও এসব চট্টগ্রামের ফিশারি ঘাট থেকে আসছে।

ভরা মৌসুমেও এ হাহাকার বিপদে ফেলেছে জেলেদের। ঋণ করে ইলিশ শিকার ও ব্যবসায় যারা নেমেছেন, তাদের দিন দিন সুদ বাড়ছে। বাকিতে রসদ কিনে সময়মতো শোধ করতে না পেরে দেনায় ডুবছেন জেলেরা।

বড়দারোগারহাট বাজারের প্রবীণ মাছ বিক্রেতা হরি জলদাশ বলেন, ইলিশের কথা উঠলে বড় দুঃখ লাগে। এই মৌসুমে আমরা শুধু ইলিশ বিক্রি করেই চলতাম। মাত্র ১০ থেকে ১২ বছর আগেও এই সময় সাগর পাড়ে ইলিশের ছড়াছড়ি ছিল।

উপজেলার ডোমখালী জেলে পাড়ার সাধারণ সম্পাদক বাদল চন্দ্র জলদাশ জানায়, মূলত ফেনী নদীর মুহুরি প্রজেক্ট এলাকাসহ অর্থনৈতিক অঞ্চলের বিভিন্ন পয়েন্টের স্লুইচগেটের দরজাগুলো খুলে দেয়ায় স্রোত বেড়ে গেছে সাগরের।

এ বিষয়ে মিরসরাই উপকূলীয় জেলে সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক হরিলাল জলদাশ বলেন, ঘোর মৌসুম হলেও বঙ্গোপসাগরের মিরসরাই-সন্দ্বীপ চ্যানেলে পর্যাপ্ত ইলিশ পাওয়া যাচ্ছে না। ইলিশের এই আকালের কথা স্বীকার করেন, উপজেলা মৎস্য কর্মকর্তা।

মিরসরাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন, তাৎক্ষণিক এ বিষয়ে বলা যাচ্ছে না। বিস্তারিত পর্যবেক্ষণ শেষে জানা যাবে। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ইলিশ প্রজনন কেন্দ্রের মধ্যে মিরসরাইয়ের সাহেরখালি হাইতকান্দি পয়েন্ট অন্যতম। প্রাথমিকভাবে আন্দাজ করছি ইন্ড্রাস্ট্রিয়াল জোনের প্রভাবে এই বিচরণ এলাকা থেকে তারা সরে গেছে।

শেয়ার করুন