২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:৩৪:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


৩০৭ ধারা প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২১
৩০৭ ধারা প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ


ভারতের জম্মু-কাশ্মীর থেকে ৩০৭ ধারা প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মীর উপত্যকা সফরে যাচ্ছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্রে খবর আগামী ২৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর তিন দিনের সফরে উপত্যকায় যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী। কেন্দ্রের উদ্যোগে উন্নয়নমূলক কাজকর্ম কেমন চলছে তা খতিয়ে দেখার পাশাপাশি সেখানকার স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখা ও নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কিত একটি শীর্ষ বৈঠকেও উপস্থিত থাকবেন শাহ। 

২০১৯ সালে দ্বিতীয় বারের জন্য বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর ওই বছরের জুন মাসে সর্বশেষ জম্মু-কাশ্মীর সফরে গিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রী। সেক্ষেত্রে দুই বছরের বেশি সময় পর উপত্যকায় আসতে চলেছেন শাহ। এই সফরে জম্মু-কাশ্মীরের প্রত্যন্ত এলাকাতেও যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

উল্লেখ্য ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫/এ ধারা প্রত্যাহার করে ওই রাজ্যকে দুইটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে (জম্মু-কাশ্মীর ও লাদাখ) ভাগ করার সিদ্ধান্ত নেয় ভারতের নরেন্দ্র মোদি সরকার। এর ফলে বিশেষ মর্যাদা হারায় উপত্যকা। কেন্দ্রের দাবি ছিল কাশ্মীরে দীর্ঘদিন দিন ধরে চলে আসা সন্ত্রাস বন্ধ করতে ও কেন্দ্রের তত্ত্বাবধায়নে উন্নয়নমূলক কাজকর্ম চালাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

যদিও কেন্দ্রের ওই সিদ্ধান্তের প্রতিবাদে গর্জে ওঠে উপত্যকার অধিকাংশ রাজনৈতিক দল। ফলে অশান্তি ছড়ানোর আশঙ্কায় ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ উপতক্যার একাধিক রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এরপর পরিস্থিতির উন্নতি হলে ২০২০ সালেই একে একে মুক্তি দেওয়া হয় সব গৃহবন্দী নেতাদের। 

চলতি বছরের জুন মাসেই জম্মু-কাশ্মীর ইস্যুতে দিল্লিতে সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অমিত শাহরা। ওই বৈঠকে জম্মু-কাশ্মীরকে অবিলম্বে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে সরব হয় রাজনৈতিক দলগুলির নেতারা। 

এছাড়াও গত মাসে জম্মু-কাশ্মীর ইস্যুতে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। যেখানে উপস্থিত ছিলেন জম্মু-কাশ্মীরের লে. গভর্নর মনোজ সিনহা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সহ দেশটির কেন্দ্রীয় নিরপত্তা এজেন্সি ‘র’, আইবি’এর শীর্ষ কর্মকর্তারা। 

এছাড়াও কেন্দ্রের তরফে জনসংযোগ বাড়ানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে, সে লক্ষ্যে সম্প্রতি গত কয়েক সপ্তাহে মোদি মন্ত্রিসভার একাধিক সদস্য জম্মু-কাশ্মীর সফরে গিয়েছেন। যার মধ্যে অন্যতম কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং টোমার, পর্যটনমন্ত্রী জি.কিষাণ রেড্ডি, সংখ্যালঘু প্রতিমন্ত্রী জন বার্লা প্রমুখ। 
কলকাতা

শেয়ার করুন