২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৫৭:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


টিকা নিয়েও ইউরোপে কোয়ারেন্টাইন, শিক্ষার্থীদের জন্য ১০ কোটির তহবিল গঠন সিরামের
ভোরের ধ্বনি ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৮-২০২১
টিকা নিয়েও ইউরোপে কোয়ারেন্টাইন, শিক্ষার্থীদের জন্য ১০ কোটির তহবিল গঠন সিরামের ফাইল ছবি


সিরাম ইন্সটিটিউটের করোনা টিকা কোভিশিল্ড নেওয়ার পরেও ভারতীয় শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে ইউরোপের কয়েকটি দেশে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। এ জন্য ভ্যাকসিন কোম্পানি সিরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদার পুনাওয়ালা সাহায্যর হাত বাড়িয়ে দিয়েছেন।

তিনি ভারতীয় শিক্ষার্থীদের জন্য ১০ কোটি টাকার একটি তহবিল গঠন করেছেন। একই সঙ্গে তিনি বলেছেন, প্রয়োজন হলে আর্থিক সহায়তার জন্য আবেদন করুন।

জানা যায়, অক্সফোর্ড-অ্যাসট্রাজেনেকা ভ্যাকসিনই ভারতের বাজারে কোভিশিল্ড নামে ছেড়েছে সিরাম। অক্সফোর্ড-অ্যাসট্রাজেনেকা ভ্যাকসিনেরই ভারতীয় সংস্করণ সেটি। তবে সিরাম ইন্সটিটিউটের তৈরি করোনার ভ্যাকসিন ইউরোপের কয়েকটি দেশ অনুমোদন দেয়নি। ফলে এই টিকা নিয়ে সেসব দেশে গেলে ভারতীয় শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে নিজ খরচে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। ফলে শিক্ষার্থীদের বাড়তি খরচ লাগছে। তাই শিক্ষার্থীদের সহায়তার জন্য সিরামের পক্ষ থেকে এই তহবিল গঠন করা হয়েছে। 

আদার পুনাওয়ালা এক টুইট বার্তায় লেখেছেন, প্রিয় শিক্ষার্থীরা, যারা বিদেশে পড়তে যাচ্ছেন, কিছু খরচ হয়তো আপনাদেরই বহন করতে হবে। কেননা হাতেগোনা কয়েকটি দেশ কোয়ারেন্টাইন ছাড়া ভ্রমণের জন্য কোভিশিল্ডকে এখনও ভ্যাকসিন হিসেবে অনুমোদন করেনি। এ জন্য ১০ কোটি টাকা সরিয়ে রেখেছি আমি। প্রয়োজন হলে আর্থিক সহায়তার জন্য আবেদন করুন।

ব্রিটেনের তৈরি লাল তালিকা থেকে সরিয়ে ভারতকে আরেক তালিকায় ফেলা হয়েছে। কিন্তু কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া ভারতীয় ছাত্রছাত্রীদের সেদেশে পা দিলেই ১০ দিন কোয়ারেন্টাইনে কাটাতে হবে। যদিও কোয়ারেন্টাইনে থাকার জায়গা তারা পছন্দ করতে পারবে। সূত্র: দ্য ওয়াল

শেয়ার করুন