২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:০২:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বিশ্ববিদ্যালয়ের জাল সনদ বানাচ্ছে ৫-১০ মিনিটেই প্রতারক চক্র
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২১
বিশ্ববিদ্যালয়ের জাল সনদ বানাচ্ছে ৫-১০ মিনিটেই প্রতারক চক্র


রাজধানীর বিভিন্ন স্থানে কম্পিউটার কম্পোজের দোকান হয়ে উঠেছে জাল সনদ তৈরির আখড়া। সম্প্রতি কামরাঙ্গীরচরে এ ধরনের দোকানের সন্ধান পেয়েছেন গোয়েন্দারা। ভুয়া সনদ প্রস্তুতকারক এক ব্যক্তি জানিয়েছেন, মূল ফরম্যাটটি তৈরি থাকে। কেউ আসলে সর্বোচ্চ ৫ থেকে ১০ মিনিট সময় লাগে সার্টিফিকেট তৈরি করতে। বেসরকারি কিছু বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট তৈরি করেন তারা।

ঢাকা মহানগর পুলিশ গোয়েন্দা বিভাগের (রমনা) উপকমিশনার এইচ এম আজিমুল হক গণমাধ্যমকে জানান, পরীক্ষা না দিয়ে যারা অবৈধভাবে সার্টিফিকেট পেতে চায় এরা ঢাকায় একটি প্রতারক চক্রের সাথে যোগাযোগ করে। সেই প্রতারক চক্র তাদের কাছ থেকে তথ্য নিয়ে সার্টিফিকেট তৈরি করে। প্রতারক চক্রের তৈরি সার্টিফিকেট দেখলে খালি চোখে বুঝতে খুবই কষ্ট হয় যে সেটা আসল নাকি নকল।

নগর গোয়েন্দা পুলিশের প্রধান এ কে এম হাফিজ আক্তার জানান, ভুয়া সনদ এবং ভুয়া দলিল ব্যবহার করে অবৈধভাবে চাকরিতে প্রবেশ এবং জমি দখল করা এখন বাংলাদেশে অন্যতম অপরাধে পরিণত হয়েছে। জালিয়াতিতে জড়িতদের তালিকা তৈরি করে সবাইকে আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন