২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:০১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কমছে মোদির জনপ্রিয়তা, বেড়েছে মমতার!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২১
কমছে মোদির জনপ্রিয়তা, বেড়েছে মমতার! ফাইল ছবি


 ভারতের প্রধানমন্ত্রী হিসাবে এখনও দেশটির মানুষের প্রথম পছন্দ নরেন্দ্র মোদিই। কিন্তু গত এক বছরে মোদির জনপ্রিয়তা অস্বাভাবিকহারে কমেছে। গত বছরের এই সময় পর্যন্ত যেখানে দেশটির প্রধানমন্ত্রী হিসাবে শতকরা ৬৬ ভাগ মানুষের প্রথম পছন্দ ছিল মোদি, সেখানে এক বছরের ব্যবধানে চলতি বছরের আগষ্টে মোদিকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চায় মাত্র ২৪ শতাংশ মানুষ। মোদির জনপ্রিয়তা কমার পিছনে অন্যতম বড় কারণ হিসাবে রয়েছে ‘করোনা-১৯’এর দ্বিতীয় ঢেউ মোকাবিলায় তার ব্যর্থতা এবং এই অতিমারির কারণে দেশের অর্থনীতিতে জোর ধাক্কা লাগা, মূল্যবৃদ্ধি, বেকারত্ব ইস্যু। ‘ইন্ডিয়া টুডে’ ম্যগাজিনের ‘মুড অব দ্য নেশন’ (এমওটিএন)-এর একটি জরিপেই উঠে এসেছে এই তথ্য।

 
এই জরিপ চালানো হয়েছিল চলতি বছরের ১০ জুলাই থেকে ২০ জুলাইয়ের মধ্যে। পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, উত্তরপ্রদেশ, দিল্লি, গুজরাট, হরিয়ানা, তেলেঙ্গানা, ওড়িশা, মহারাষ্ট্র, তামিলনাড়ুসহ ভারতের ১৯ টি রাজ্যের ১১৫টি সংসদীয় এবং ২৩০টি বিধানসভা কেন্দ্র জুড়ে তা পরিচালিত হয়। মোট ১৪,৫৫৯ জন মানুষের অভিমত নিয়েই তৈরি করা হয়েছে এই জরিপ। এদের মধ্যে ৭১ শতাংশ মানুষ গ্রামীণ এলাকার এবং ২৯ শতাংশ মানুষ শহুরে এলাকার।  
জরিপ অনুযায়ী প্র্রধানমন্ত্রী পদে দ্বিতীয় পছন্দ হল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জরিপে অংশ নেওয়া ১১ শতাংশ মানুষের পছন্দ যোগী। এই পদে তৃতীয় স্থানে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, তিনি পেয়েছেন ১০ শতাংশ মানুষের ভোট। চতুর্থ স্থানে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি ও দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল, প্রধানমন্ত্রী পদে তাদের দেখতে চায় ৮ শতাংশ মানুষ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে প্রধানমন্ত্রী হিসাবে পছন্দ শতকরা ৭ ভাগ মানুষের। যেখানে সোনিয়া গান্ধী ও তার কন্যা প্রিয়াঙ্কা গান্ধীকে প্রধানমন্ত্রী হিসাবে চায় মাত্র ৪ শতাংশ মানুষ।
 
শেষবার ২০২০ সালের আগষ্টে এমওটিএন’এর জরিপ অনুযায়ী মোদি ও অমিত শাহ ছাড়া অন্য সকলের প্রতি মানুষের সমর্থন বেড়েছে। গত বছরের জরিপ অনুযায়ী মমতা ব্যানার্জি ছিলেন সপ্তম স্থানে কিন্তু এবারের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। মমতার মতোই বিজেপি বিরোধী মুখ বলে পরিচিত অরবিন্দ কেজরিওয়ালও ষষ্ঠ স্থান থেকে চতুর্থ স্থানে উঠে এসেছেন।

অন্যদিকে জরিপে অংশ নেওয়া মানুষদের প্রথম পছন্দের মুখ্যমন্ত্রীর তালিকায় সকলের উপরে রয়েছেন তামিলনাড়ুর সদ্য নির্বাচিত মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এম.কে.স্ট্যালিন, তার প্রাপ্ত ভোট ৪২ শতাংশ। ৩৮ শতাংশ জনপ্রিয়তা নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক, ৩৫ শতাংশ সমর্থন নিয়ে তৃতীয় স্থানে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, চতুর্থ স্থানে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে (৩১ শতাংশ সমর্থন), পঞ্চম স্থানে রয়েছেন মমতা ব্যনার্জি (৩০ শতাংশ সমর্থন), ষষ্ঠ স্থানে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (২৯ শতাংশ সমর্থন)। জরিপে অংশ নেওয়া শতকরা ২৯ ভাগ মানুষের সমর্থন নিয়ে পছন্দের মুখ্যমন্ত্রীদের ক্রমতালিকায় যোগী আদিত্যনাথ রয়েছেন সপ্তম স্থানে। অষ্টম স্থানে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (২২ শতাংশ সমর্থন), নবম স্থানে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (২২ শতাংশ সমর্থন), দশম স্থানে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (১৯ শতাংশ সমর্থন)।

প্রথম দশজন মুখ্যমন্ত্রীদের তালিকায় বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী মাত্র দুইজন- হিমন্ত বিশ্ব শর্মা ও যোগী আদিত্যনাথ।

শেয়ার করুন