২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ০৮:৪২:০২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আত্মসমর্পণ করা বনদস্যুদের দেওয়া হচ্ছে বাড়ি-নৌকাসহ নানা উপকরণ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২১
আত্মসমর্পণ করা বনদস্যুদের দেওয়া হচ্ছে বাড়ি-নৌকাসহ নানা উপকরণ


র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা বনদস্যুদের দেওয়া হচ্ছে বাড়ি ও নৌকাসহ নানা উপকরণ। সোমবার সকালে বাগেরহাটের রামপাল উপজেলা পরিষদ চত্বরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আনুষ্ঠানিকভাবে বনদস্যুদের হাতে এসব উপকরণ তুলে দেবেন।

র‌্যাবের সমঝোতায় ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন সময় অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরেন সুন্দরবনের ৩২৬ জন বনদস্যু। আত্মসমর্পণের পর থেকে সরকার ও র‌্যাবের পক্ষ থেকে তাদের বিভিন্ন সহযোগিতা করা হয়েছে। এবার এসব বনদস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে র‌্যাব। এরই অংশ হিসেবে স্বাভাবিক জীবনে ফেরা বনদস্যুদের মধ্যে বসতঘর, দোকান, নৌকা, জাল, ট্রলার ও গবাদি পশু দেওয়া হবে।

অনুষ্ঠানে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন্নাহার, পুলিশের মহা-পরিদর্শক (আইজি) ড. বেনজির আহমেদ, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকার কথা রয়েছে।

র‌্যাব সূত্রে জানা যায়, আর্থিকভাবে স্বাবলম্বী করার উদ্দেশ্যে স্বাভাবিক জীবনে ফেরা ৩২৬ জন বনদস্যুদের যেসব উপকরণ তুলে দেওয়া হবে। এর মধ্যে প্রয়োজনের ভিত্তিতে ১০২ জনকে বসতঘর, ৯০টি দোকান, প্রয়োজনীয় জালসহ ১২টি নৌকা, ৮টি ফিশিং ট্রলার ও ৮৮টি গবাদি পশু দেওয়া হবে।

স্বাভাবিক জীবনে ফিরে আসা বনদুস্য কাদের মাস্টার বাহিনীর প্রধান আব্দুল কাদের মাস্টার, আব্দুল বারেক তালুকদার শান্ত, মো. রিপন ও মাওলা ফকির বলেন, আমরা খুবই খুশি হয়েছি। র‌্যাবের দেওয়া ঘরে থাকতে পারব। এখন আর বৃষ্টিতে ভিজতে হবে না। গরু-ছাগল পালন করে আয়ও করা যাবে।

র‌্যাব-৬ খুলনার সিইও লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মাদ মোস্তাক আহমেদ বলেন, আত্মসমর্পণের পর থেকে স্বাভাবিক জীবনে ফেরা বনদস্যুদের আমরা নিয়মিত যোগাযোগ রেখেছি। তাদের নানাভাবে সহযোগিতাও করা হয়েছে র‌্যাবের পক্ষ থেকে। প্রতিটি ঈদের ঈদ সামগ্রী ও নগদ অর্থও দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা বনদস্যুদের স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সোমবার স্বাভাবিক জীবনে ফেরা দস্যুদের মধ্যে আমরা ঘর, জাল, নৌকা, ট্রলার ও গবাদি পশু বিতরণ করব। আমরা বিশ্বাস করি স্বাভাবিক জীবনে ফিরে আসা এসব মানুষের জীবনমান উন্নয়নে এই উপকরণ ভূমিকা রাখবে।

শেয়ার করুন