২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৩৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


প্রতিপক্ষকে টেক্কা দেবে রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র, ধরা পড়বে না রাডারেও
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২১
প্রতিপক্ষকে টেক্কা দেবে রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র, ধরা পড়বে না রাডারেও


প্রতিপক্ষকে চাপে রাখতে একের পর এক সমরাস্ত্র প্রদর্শনী চালিয়ে যাচ্ছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাপান সাগরে চীনের সাথে মহড়ার পর এবার সামরিক সক্ষমতা তুলে ধরেছেন। জানালেন সর্বাধুনিক এক ক্ষেপণাস্ত্রের খবর। বলা হচ্ছে, ২০২২ সালের মধ্যেই রাশিয়ার নৌবহরে যুক্ত হবে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল।

বুধবার সামরিক কর্মকর্তাদের সাথে বৈঠকে এসব কথা জানান পুতিন। তিনি জানান, ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা-নিরীক্ষার শেষ পর্যায়ে রয়েছে। আগামী বছরই যুক্ত হবে রুশ নৌবহরে। গত মাসে স্থলভাগ, সমুদ্রপৃষ্ঠ আর সাগরের নিচের টার্গেটে সফলভাবে আঘাত হেনেছে এটি। আগামী বছরই নৌবাহিনীর ব্যবহারের জন্য সরবরাহ করা হবে এই ক্ষেপণাস্ত্র।

জানা গেছে, রাডার ফাঁকি দিয়ে বিশ্বের যেকোনো প্রান্তে আঘাত হানতে সক্ষম জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের চেয়ে গতি কম হলেও, সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিতে সক্ষম এই মিসাইল। এর আগে, গত মাসেই সাবমেরিন থেকে জিরকন মিসাইলের সফল উৎক্ষেপণের খবর দিয়েছিল মস্কো।

সূত্র : আল জাজিরা।

শেয়ার করুন